আন্তর্জাতিক ডেস্ক : ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে আটজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ফরাসি পুলিশ। ফ্রান্স থেকে ইংল্যান্ডে যাওয়ার জন্য রাতের আঁধারে তারা চ্যানেল পাড়ি দেওয়ার চেষ্টার সময় অভিবাসীবাহী নৌকা ডুবে গেলে প্রাণহানির এই ঘটনা ঘটে।

রবিবার (১৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

পাস-ডি-ক্যালে অঞ্চলের প্রিফেক্ট জ্যাক বিলান্ট জানিয়েছেন, এ বছর এখন পর্যন্ত ফ্রান্সের উপকূল থেকে চ্যানেল অতিক্রম করে ইংল্যান্ড পৌঁছাতে গিয়ে মৃত্যুর সংখ্যা ৪৬ জনে পৌঁছেছে। এই মাসের শুরুর দিকেই নৌকাডুবিতে ১২ জনের মৃত্যুর ঘটনা ঘটেছিল।

বিলান্ট বলেন, ৫৯ জন যাত্রী নিয়ে একটি নৌকা পাস-ডি-ক্যালে এলাকার আব্লোতোস উপকূলে দুর্দশায় পড়েছে বলে উদ্ধারকারী কর্মীদের সতর্ক করা হয়েছিল। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আমরা আট জনের মৃত্যুতে শোক প্রকাশ করছি। দুর্দশাগ্রস্ত নৌযানটি খুব দ্রুতই সংকটে পড়ে এবং পাথরের ওপর আছড়ে পড়ে টুকরো টুকরো হয়ে যায়।”

নৌকায় থাকা অপর ৫১ জনকে উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে। বেঁচে যাওয়া যাত্রীরা ইরিত্রিয়া, সুদান, সিরিয়া, মিসর, ইরান এবং আফগানিস্তান থেকে এসেছেন বলে জানিয়েছেন বিলান্ট। বিলান্টের মতে, হাইপোথার্মিয়ায় আক্রান্ত ১০ মাস বয়সী এক শিশুসহ ছয়জনকে ‘জরুরি অবস্থা’ বিবেচনায় হাসপাতালে নেওয়া হয়েছে।

মূলত প্রবল স্রোতের ফলে ইংলিশ চ্যানেল বেশ বিপজ্জনক হয়ে উঠেছে। ছোট নৌকাগুলো এর ফলে নিয়মিতই বড় ঝুঁকির মধ্যে পড়ছে। তারপরেও নিজ দেশে যুদ্ধ বা দারিদ্র্য থেকে পালিয়ে আসা বহু মানুষ নিয়মিতই জীবনের ঝুঁকি নিয়েই ছোট নৌকায় চ্যানেল পাড়ি দিচ্ছেন।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৬, ২০২৪)