শিতাংশু গুহ


সেপ্টেম্বরে জাতিসংঘ সম্মেলনে ২০০৯-২০২৩ টানা ১৫ বছর শেখ হাসিনা যোগ দিয়েছেন। এবার ২০২৪- অন্তর্বর্তী সরকার প্রধান ড: নোবেল বিজয়ী যোগ দেবেন বলে ঘোষণা করা হয়েছে। ৭-সদস্যের প্রতিনিধি দল নিয়ে ২২শে সেপ্টেম্বর ২০২৪ তার আসার কথা, ভাষণ ২৭শে সেপ্টেম্বর শুক্রবার দুপুর ১টায়, সম্বর্ধনা ২৬শে সেপ্টেম্বর রাতে, ২৭শে রাতে ড: ইউনূসের দেশের উদ্দেশ্যে যাত্রা করার কথা। যুক্তরাষ্ট্র হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদ জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ দিয়েছে ২৭শে সেপ্টেম্বর দুপুর ১২টায়। এখন মিলিয়ন ডলার প্রশ্নটি হচ্ছে, ড: ইউনুস কি আদৌ আসছেন?

শেখ হাসিনা কি পদত্যাগ করেছেন? রটনা আছে, শেখ হাসিনা পদত্যাগ করেননি। এমন ঘোষণাও আছে যে, শেখ হাসিনাই বৈধ প্রধানমন্ত্রী। তাহলে ইউনুস কি? আরো রটনা আছে যে, রাশিয়া, চীন, ভারত মিলে ঐ অঞ্চলে আমেরিকার বিরোধিতা করবে? কোন কোন অপরিচিত মিডিয়া জানাচ্ছে, রাশিয়া নাকি ড: ইউনুস-কে জাতিসংঘে প্রতিনিধিত্ব করার বিরোধিতা করছে। এও বলছে, তারা নাকি শেখ হাসিনা’র পদত্যাগ পত্র দেখতে চেয়েছে। ডিপ্লমেটিক নর্মে এসব অবশ্য ধোপে টেকেনা। রাশিয়া বিরোধিতা করলে এটি আন্তর্জাতিক নিউজ, ওয়ার্ল্ড মিডিয়ায় এমন কোন সংবাদ নেই। যারা শেখ হাসিনাকে দেশত্যাগে বাধ্য করেছে, তারা পদত্যাগ পত্রে স্বাক্ষর না নিয়েই তাঁকে যেতে দিয়েছেন?

জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশ মোদির সাথে সাইড লাইনে একটি বৈঠক চেয়েছিলো, ভারতীয় প্রতিক্রিয়া ‘শীতল’, অর্থাৎ বৈঠকের সম্ভবনা নেই! যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ড: ইউনুসকে-কে যুক্তরাষ্ট্রে ‘অবাঞ্চিত’ ঘোষণা করেছে, তাঁরা সাংবাদিক সম্মেলন করে বিক্ষোভ কর্মসূচি দিয়েছে। জাতিসংঘে ড;ইউনূসের আসার দু’টি প্রধান কারণ ছিলো বাইডেন ও মোদির সাথে ‘অনির্ধারিতভাবে’ কথাবার্তা বলা, দু’টোর কোনটাই হচ্ছেনা। মার্কিন প্রেসিডেন্ট সচারচর উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেন্, প্রায়শ: রাতে বিশ্ব নেতৃবৃন্দকে নৈশভোজে আপ্যায়িত করেন। অন্তর্বর্তী সরকার প্রধান ড: ইউনুস এটি মিস করবেন। তাহলে তার আসার দরকারটা কি?

এটি হতে পারে যে তিনি ৩/৪ দিন পরে আসবেন। আবারো একই প্রশ্ন তাহলে তার আসার দরকারটা কি? তিনি কি সম্বর্ধনা নিতে বা ভাষণ দিতে আসবেন? দেশে এখন যে পরিস্থিতি তাতে ড: ইউনুস বাইরে এলে ফিরে গিয়ে ‘চেয়ার’ ফেরত পাবেন তো? বাংলাদেশে ক্ষমতা এখন ‘মিউজিক্যাল চেয়ার’-এর মত, ড: ইউনুস যথেষ্ট বুদ্ধিমান, হয়তো এ যাত্রায় তিনি আসছেন না? তিনি না এলে পররাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে একই প্রতিনিধিদল আসছে কি? নাকি এবার বাংলাদেশ থেকে কেউ-ই আসছেন না, স্থানীয় রাষ্ট্রদূত দেশের প্রতিনিধিত্ব করবেন? এ প্রশ্নগুলোর উত্তর এ সপ্তাহেই পাওয়া যাবে।

লেখক : আমেরিকা প্রবাসী।