রবিউল ইসলাম, গাইবান্ধা : গাইবান্ধার পলাশবাড়ীতে বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষা বোর্ড কর্তৃক ২০২৩ সালের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা এবং ১ম পর্ব পরীক্ষার ফলাফল ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১৪ সেপ্টেম্বর শনিবার সকালে পৌরশহরের স্টুডেন্ট কেয়ার স্কুল এন্ড কলেজের আয়োজনে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের হলরুমে চাম্পাগঞ্জ আহসান উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ময়েন উদ্দিনের সভাপতিত্বে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান আলোচক হিসেবে বিভিন্ন দিক-নিদের্শনামূলক বক্তব্য উপস্থাপন করেন স্টুডেন্ট কেয়ার স্কুল এন্ড কলেজের পরিচালক আব্দুল্যা আল মামুন।

তিনি তার বক্তব্যে বলেন, দেখতে দেখতে ২৩ বছর পেরিয়ে ২৪ বছরে পদার্পন করেছি। কোভিড-১৯ পরোবর্তিতে “স্টুডেন্ট কেয়ার স্কুল এন্ড কলেজ” নিজস্ব চারতলা ভবন ও টিনসেড ঘর নিয়ে মনোরম পরিবেশে, ডিজিটাল ক্লাসরুম (প্লে হতে সপ্তম শ্রেণি পর্যন্ত) বাংলা, ইংরেজি, আরবিতে ট্রেনিং প্রাপ্ত শিক্ষক দ্বারা প্রতিদিন হাতের লেখা ক্লাস, প্রজেক্টর-এর সাহায্যে ইংরেজি Spoken ক্লাস সপ্তাহে চারদিন এবং বাংলা ও ইংরেজির পাশাপাশি আরবি শিক্ষায় গুরুত্ব সহকারে ২ জন মাওলানা শিক্ষকের দ্বারা প্লে হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান করছি।

কোনো শিক্ষার্থী যদি মাদ্রাসায় পড়তে চায় তাহলে সে ভালোভাবে পড়তে পারবে। এছাড়াও পারিবারিক ইসলামি কর্মকান্ড যেমন- দোয়া, জানাজার নামায ও ছহি ভাবে কোরআন নিজে পড়তে পারে এবং অন্যকে শিক্ষা দিতে পারবে। এই সব দেখে কিছু স্কুল শিক্ষক ঈর্ষান্বিত হয়ে বিভিন্ন প্রবাকান্ড ছড়ি বেড়াচ্ছেন গত করোনা মহামারি ২০২০ সাল থেকে। “স্টুডেন্ট কেয়ার স্কুল এন্ড কলেজ” বন্ধ হয়ে গেছে, নতুন ভবনকে বাসা বলা হচ্ছে, আগের মত নাই, শিক্ষক নাই ইত্যাদি। ঐ সকল স্কুলের না আছে প্রাথমিক স্তরের সফলতা, না আছে অষ্টম ও এসএসসি-তে সাফল্য। আমি বলবো ওনারা ঠিকই বলেছেন। কারণ “স্টুডেন্ট কেয়ার স্কুল এন্ড কলেজ” আগের মত নাই। এখন নিজস্ব ভবন, নতুন কারিকুলামে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক, নতুন কারিকুলামে পাঠদান এবং শতভাগ আরবি শিক্ষা প্লে হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত। তাই কারো কথায় কান না দিয়ে স্কুল ভবন ও শিক্ষার পরিবেশ দেখে আপনার সুবিধা মতে ডে-কেয়ার/সেমি আবাসিক/আবাসিক শাখায় ভর্তি করান। আপনাদের প্রিয় “স্টুডেন্ট কেয়ার স্কুল এন্ড কলেজ” সার্বক্ষনিক আপনাদের সন্তানকে আদর্শ মানুষ গড়ার জন্য প্রস্তুত।

সভায় অন্যান্যদের বক্তব্য রাখেন অত্র শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শাহরিয়ার রহমান শান্ত, মো. শাইফ মিয়া, অভিভাবক প্রভাষক মোখলেছুর রহমান, মঞ্জুয়ারা বেগম, শিক্ষার্থী নাফিজা তাবাসুম, বাংলা ৭১ এর জেলা প্রতিনিধি রবিউল ইসলাম, খাতিজা কেয়ামনি ও নুজাইম সরকার নীড় প্রমুখ। এসময় অত্র শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী-অভিভাবক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শিশু শিক্ষার্থী আদিবা সরকার, আফিয়াজামান ও তাওসিন ফল বিষয়ক ছড়া পড়ে শোনান। শেষে বাংলাদেশ কিন্ডারগার্টেন শিক্ষা বোর্ড কর্তৃক ২০২৩ সালের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করা হয়।

(আরআই/এএস/সেপ্টেম্বর ১৪, ২০২৪)