নিউজ ডেস্ক : অনেক রোগের ওষুধ হিসেবে কাজ করে আমড়া। ছোট ফলে রয়েছে অনেক গুণ। টক মিষ্টি এই ফলটি সবাই কম বেশি পছন্দ করেন। প্রতিদিন একটি আমড়া আপনার খাবারের তালিকায় রাখলে শরীর থেকে নেমে যাবে ভয়াবহ রোগের আশঙ্কা।

রক্তস্বল্পতা থাকলে আমড়া হতে পারে আপনার জন্য আদর্শ একটি ফল। জেনে নিন আমড়ায় রয়েছে আরও যেসব উপকারী দিক-
১. আমড়াতে প্রচুর পরিমাণে আয়রন আছে যা রক্তস্বল্পতা রোধ করতে সাহায্য করে। নিয়মিত আমড়া খেলে রক্তের চাহিদা পূরণ হয় এবং রক্ত জমাট বাঁধতে সহায়তা করে।

২. রক্তের কোলেস্টরল নিয়ন্ত্রণেও আমড়া দারুণ কাজ করে। রক্তের ক্ষতিকারক কোলেস্টরলের মাত্রা কমিয়ে স্ট্রোক ও হৃদরোগের হাত থেকে রক্ষা করে আমড়া।

৩. আমড়াতে রয়েছে বিভিন্ন দ্রবণীয় ও পেকটিন জাতীয় ফাইবার। যা পাকস্থলীর কার্যক্রম স্বাভাবিক রাখে। এতে পেট ঠাণ্ডা থাকে।

৪. বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাই বদহজমের ভয়ে আমড়া এড়িয়ে চললে আপনারই ক্ষতি।

৫. আপনার যদি ঠাণ্ডার সমস্যা থেকে থাকে তাহলে আমড়া আপনার খাদ্য তালিকায় যুক্ত করে নিতে পারেন। স্বর্দি-কাশি দমনে আমড়া বেশ উপযোগী। ইনফ্লুয়েঞ্জা রোগের জীবাণুর বিরুদ্ধেও লড়াই করে এ ফল।

৬. মুখে রুচি ফিরিয়ে আনতে খেতে পারেন আমড়া। কারণ আমড়া মুখের অরুচি ভাব দূর করে। ফলে ক্ষুধা বৃদ্ধি পায়।

৭. এছাড়া আমড়ায় রয়েছে ভিটামিন সি। ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখতে ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এছাড়া, নখ ও চুলের সৌন্দর্য ধরে রাখতেও সাহায্য করে আমড়া।

৮. আমড়ায় পাওয়া যায় থায়ামিন। থায়ামিন হলো গুরুত্বপূর্ণ ভিটামিনগুলোর মধ্যে একটি। এটি শরীরে অনেকগুলো কার্য সম্পাদন করে। এর মধ্যে একটি হলো পেশী সংকোচন এবং স্নায়ু সংকেত সঞ্চালনে সহায়তা করার ক্ষমতা।

(ওএস/এএস/সেপ্টেম্বর ০৮, ২০২৪)