বিশেষ প্রতিনিধি : রুশ শহর কালিনিনগ্রাদে আন্তর্জাতিক আণবিক সংস্থা (আইএইএ) প্রতিনিধি দলের সঙ্গে রুশ প্রতিনিধি দলের একটি পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। গত ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত সভার মূল বিষয় ছিল রাশিয়ার কুরস্ক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এবং বর্তমানে রাশিয়ার দখলে থাকা জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা ও নিরাপত্তা। রুশ রাষ্ট্রিয় পারমাণবিক সংস্থা রসাটম এক প্রেসবিজ্ঞপ্তিতে এই সভার খবর জানিয়েছে।

রুশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এবং আইএইএ’র প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সংস্থাটির মহাপরিচালক রাফায়েল গ্রসি।

আলেক্সি লিখাচেভ জানান, কুরস্ক এনপিপি স্বাভাবিকভাবেই বিদ্যুৎ উৎপাদন করছে যা গত ২৭ আগস্ট বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শনের সময় রাফায়েল গ্রসি নিজেই প্রত্যক্ষ করেছেন। তিনি ইউক্রেন কর্তৃক বিদ্যুৎ কেন্দ্রটিতে আক্রমণের বিষয় নিয়ে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য আইএইএ সেক্রেটারিয়েটের প্রতি আহবান জানিয়েছেন।

জাপোরিজিয়া এনপিপি সম্পর্কে বলতে গিয়ে লিখাচেভ জানান, যুদ্ধ পরিস্থিতিতে রুশ কর্তৃপক্ষ বিদ্যুৎ কেন্দ্রটির স্বাভাবিক অপারেশন নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি এই পরিস্থিতিতে বিদ্যুৎ কেন্দ্রটিতে কার্যরত আইএইএ’র প্রতিনিধি দলের সঙ্গে রুশ এজেন্সিগুলোর তথ্য বিনিময়ের বিষয় নিয়ে আলোচনা করেন।

রাফায়েল গ্রসি উভয় বিদ্যুৎ কেন্দ্রের বর্তমান অবস্থা সম্পর্কে তাঁর মূল্যায়ন তুলে ধরেন। তিনি জাপোরিজিয়া এনপিপিতে আইএইএ বিশেষজ্ঞদের নিয়মিত কার্যক্রম বিষদভাবে আলোচনা করেন। গত ১১ আগস্ট আক্রমণের কারণে ক্ষতিগ্রস্থ বিদ্যুৎ কেন্দ্রটির ক্যুলিং টাওয়ার পরিদর্শন করেন।

উভয় পক্ষ ভবিষ্যতেও নিয়মিতভাবে পারষ্পরিক যোগাযোগ ও পরামর্শ অব্যাহত রাখার অঙ্গীকার ব্যাক্ত করেছেন।

(এসকেকে/এসপি/সেপ্টেম্বর ০৭, ২০২৪)