আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন প্রবীণ রাজনীতিবিদ মিশেল বার্নিয়ে। তিনি সাবেক প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তালের স্থলাভিষিক্ত হয়েছেন। প্রায় দুই মাস আগে ফ্রান্সে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনের পর দীর্ঘ অচলাবস্থা শেষে দেশটির জনপ্রতিনিধিরা বার্নিয়েকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ পার্লামেন্টে আসন পাওয়া রাজনৈতিক দল ও সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে কয়েক সপ্তাহের আলোচনা শেষে প্রধানমন্ত্রী হিসেবে ৭৩ বছর বয়সী মিশেল বার্নিয়ের নাম ঘোষণা করেন।

এরপর, গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর)মিশেল বার্নিয়ে ফরাসি প্রধানমন্ত্রীর বাসভবন হোটেল ম্যাতিনিওতে পৌঁছে দেশটির সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তালের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। আত্তাল মাত্র ৩১ বছর বয়সে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। তিনি মাত্র ৮ মাস প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেও সামনের দিনগুলো মিশেল বার্নিয়ের জন্য খুব একটা সুখকর হবে না। কারণ, ফরাসি পার্লামেন্টে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি সরকার গঠনের জন্য। ফলে তাঁর আশু কাজ হবে এমন একটি সরকার গঠন করা যা তিনটি বড় রাজনৈতিক জোটে বিভক্ত ন্যাশনাল অ্যাসেম্বলিতে টিকে থাকতে পারে। কারণ এরই মধ্যে মধ্য-বাম সমাজবাদীরা অনাস্থা ভোটের মাধ্যমে তাঁর নিয়োগকে চ্যালেঞ্জ করার পরিকল্পনা করছে।

বার্নিয়ে বলেন, ফ্রান্স একটি গুরুতর মুহূর্তে এসে দাঁড়িয়েছে এবং তিনি খুব বিনয়ের সঙ্গে এর মুখোমুখি হতে চান। তিনি আরও বলেন, সব রাজনৈতিক পক্ষকে সম্মান করতে হবে, তাদের কথা শুনতে হবে এবং আমি বলতে চাইছি, আগামী দিনে আমাদের শহর ও গ্রামাঞ্চলের মধ্যকার প্রতিদ্বন্দ্বিতা, ক্ষোভ এবং পরিত্যক্ত হওয়ার অনুভূতি এবং অন্যায়ের প্রতিক্রিয়া জানাতে হবে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ০৭, ২০২৪)