আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বিরোধীয় দন্দ নিরসন নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীদের সাথে সংঘর্ষের ঘটনার প্রেক্ষিতে ববি’র শিক্ষক ও শিক্ষার্থীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

সভায় ক্যাম্পাসের বাহিরের কোন সমস্যা সামাধানে না যাওয়া ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে মনোনিবেশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার দিবাগত রাতে তথ্যের সত্যতা নিশ্চিত করে মতবিনিময় সভায় অংশগ্রহণ করা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ড. মোঃ আব্দুল কাইউম বলেন, বিএম কলেজের শিক্ষার্থীদের সাথে একটি অনভিপ্রেত ঘটনা ঘটেছে। এর প্রেক্ষিতে শিক্ষার্থীদের সাথে আলোচনা করা হয়েছে। তারা সিদ্বান্ত নিয়েছে এখন থেকে কারো সমস্যা সমাধানে তারা যাবে না। তাদের মুল কাজ পাঠগ্রহন, পরীক্ষা দেয়াসহ একাডেমিক কাজ করা। এখন থেকে কোন সমস্যা হলে তা সমাধানে প্রতিটি বিভাগ থেকে একজন করে প্রতিনিধি নিয়ে গঠন করা কমিটি কাজ করবে। মুলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভাবমূতি নষ্ট হয় এমন কোন কাজ তারা করবে না।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার বিকেলে শিক্ষক ও শিক্ষার্থীদের মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ববি’র জীবনানন্দ দাস কনফারেন্স হলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিসহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভায় শিক্ষার্থীরা মৌখিকভাবে শিক্ষকদের কাছে তাদের বিভিন্ন দাবি উপস্থাপন করেন। তাদের প্রস্তাবিত দাবিগুলোর মধ্যে রয়েছে, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের প্রক্ট্রিয়াল বডি না থাকায় শিক্ষার্থীদের নিরাপত্তার ও বিভিন্ন সমস্যার জন্য সাময়িক একটি নিরাপত্তা কমিটি গঠণ করা। কর্তৃপক্ষের অনুমতি ব্যতিত শিক্ষার্থীরা নিজেরা বিশ্ববিদ্যালয়ের পরিবহন নিয়ে বাইরে কোথাও না যাওয়া, শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য প্রত্যেক বিভাগ থেকে একজন করে শিক্ষার্থী প্রতিনিধি নিয়ে একটি কমিটি গঠন করা ও বিএম কলেজের যে সমস্ত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর অমানবিক সন্ত্রাসী হামলা চালিয়েছে সেই সমস্ত দোষীদের উপযুক্ত শাস্তি নিশ্চিত করা।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহযোগী অধ্যাপক ড. মোঃ শফিউল আলম, ড. মোঃ আব্দুল কাইউম, ড. খোরশেদ আলম, ড. মাহফুজ আলম প্রমুখ।

মতবিনিময় সভার আহবায়ক ড. মোঃ শফিউল আলম বলেন, সাম্প্রতিক বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাথে বিএম কলেজের শিক্ষার্থীদের যে অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে তা তদন্তের জন্য বিভাগীয় কমিশনার ছয় সদস্যর একটি কমিটি গঠণ করেছেন। যে কমিটিতে বিশ্ববিদ্যালয়েরও একজন শিক্ষক প্রতিনিধি রয়েছেন। বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি শিক্ষার্থীদের দাবিগুলো কমিটির কাছে উপস্থাপন করবেন।

(টিবি/এসপি/সেপ্টেম্বর ০৬, ২০২৪)