রিয়াজুল রিয়াজ, ফরিদপুর : ফরিদপুরে নন্দিতা সুরক্ষার উদ্যোগে নারী স্বাস্থ্য নিয়ে জন সচেতনামূলক আলোচনা সভা ও পথ নাটক মঞ্চস্থ হয়েছে।

গত মঙ্গলবার বিকেলে শহরের পৌর বিসর্জন ‌ঘাটে ফরিদপুরের আটটি কমিউনিটি এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ভ্রাম্যমান নারী স্বাস্থ্য সুরক্ষা নিয়ে নাটকের আয়োজন করা হয়।

এ উপলক্ষে আলোচনা সভায় নারী স্বাস্থ্যের উপর ঋতুস্রাব এর প্রভাব সম্পর্কে তুলে ধরা হয়। ঋতুস্রাব চলাকালীন সময় সমাজের প্রচলিত কুসংস্কার এবং এর ভয়াবহতা তুলে ধরা হয়। এ সময় বক্তব্য রাখেন নন্দিতা সুরক্ষার সভাপতি তাহিয়াতুল জান্নাত রেমি, জান্নাতুল ফেরদৌস মিতু, তুষার আব্দুল্লাহ সহ অন্যান্য ব্যক্তিবর্গ।

বক্তারা বলেন, আমরা দীর্ঘদিন যাবত নারী স্বাস্থ্য সুরক্ষা নিয়ে কাজ করছি এরই ধারাবাহিকতায় আমরা মানুষের জন্য ফাউন্ডেশনের ডাব্লুভিএলবি প্রকল্পে এই সচেতন মুলক নাটকের আয়োজন করেছি। এরপর কিশোরীদের মধ্যে ন্যাপকিন বিতরণ করা হয়। অনুষ্ঠানে পরবর্তী পর্বে বাংলা থিয়েটার উদ্যোগে জনসচেতনতা মূলক নাটক মঞ্চস্থ করা হয়। ‌বাংলা থিয়েটারের পরিচালক আনিসুর রহমানের নির্দেশনায় এই নাটকে সংগঠনের নিজস্ব শিল্পীরা অভিনয় করেন। উল্লেখযোগ্য সংখ্যক দর্শক অনুষ্ঠানটি উপভোগ করেন।

(আরআর/এসপি/সেপ্টেম্বর ০৪, ২০২৪)