একে আজাদ, রাজবাড়ী : রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজের প্রাণিবিদ্যা বিষয়ের সহকারী অধ্যাপক আব্দুল্লাহীল হাসানের পদত্যাগ দাবি করায় উদ্ভূত পরিস্থিতির কারণে কলেজের সকল কার্যক্রম হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

সোমবার (০২ সেপ্টেম্বর) কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ইকরামুল করিম স্বাক্ষরিত এক অফিস আদেশ প্রদান করেন। ওই আদেশের কপি মঙ্গলবার হাতে পেয়ে রাজবাড়ীর সাধারণ জনগণ ও ছাত্রসমাজের ব্যানারে আনন্দ মিছিল করে। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পান্না চত্বরে এসে শেষ করে।

এদিন দুপুরে রাজবাড়ী সরকারি কলেজের শিক্ষার্থীসহ সাধারণ শিক্ষার্থীরা রাজবাড়ী আদর্শ মহিলা কলেজে ব্যানার সহ শিক্ষক আব্দুল্লাহীল হাসানের পদত্যাগ দাবি করে প্রবেশ করে বিভিন্ন স্লোগান দেয়। এসময় আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ একেএম ইকরামুল করিম বের হয়ে শিক্ষার্থীদের দাবির কথা শোনেন। পরে অফিস কক্ষে তাদের প্রতিনিধিদের ডেকে কথা বলেন।

আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, শাসনের নামে শিক্ষার্থীদের গায়ে হাত তোলা, অকথ্য ভাষায় শিক্ষার্থীদের গালি দেয়া, অবৈধ ভাবে শিক্ষার্থীদের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করা, শিক্ষার্থীদের সাথে কু-প্রস্তাপ প্রদান করা, অভিভাবকদের সাথে অপেশাদার আচরণ করা, নকল সন্দেহে অন্যায়ভাবে শিক্ষার্থীদের বোরখা এবং হিজাব খুলতে বাধ্য করা, বহিরাগত পরিক্ষার্থীদের নিয়ম বহির্ভূত আচরণ ও পরীক্ষা প্রদানে বাধা প্রদান করা, টিউশন বাণিজ্য, তার কাছে টিউশন না পড়লে পরীক্ষায় কম নম্বর এবং ফেল করানোর হুমকি দেয়া, প্রাকটিক্যাল ও ভাইভা বোর্ডে শিক্ষার্থীদের বৈষম্য পূর্ণ আচরণ করা, বহিরাগত পরিক্ষার্থীদের টুপি পাঞ্জাবি পড়ার কারণে জঙ্গি ও রাষ্ট্র দ্রোহী বলে অন্যায় ভাবে পরীক্ষার হল থেকে বের করে দেয়া, ভাইভা বোর্ডে ঘুষ গ্রহণ করা, রাজনৈতিক প্রভাব দেখিয়ে অভিযোগকারীদের ভয়-ভীতি দেখানো এবং পারিবারিক ভাবে হুমকি দেওয়ার অভিযোগ করেন।

২৪ ঘণ্টার মধ্যে শিক্ষকের পদত্যাগ না করলে কঠোর কর্মসূচির ঘোষণা করেন। প্রায় ঘণ্টাব্যাপী সাধারণ শিক্ষার্থীরা কলেজের মধ্যে পদত্যাগ দাবি করে বিভিন্ন স্লোগান দিতে থাকে। পরে আদর্শ মহিলা কলেজের ছাত্রীরা শিক্ষকের পদত্যাগ না করার দাবিতে বিভিন্ন স্লোগান দিয়ে ক্যাম্পাস থেকে বের হতে যায়। এসময় সাধারণ শিক্ষার্থীরা ও সরকারি আদর্শ মহিলা কলেজের ছাত্রীরা মুখোমুখি অবস্থানে যায়। থানা পুলিশ মাঝে থেকে গেইট বন্ধ করে দেয়। দু’টি গ্রুপই পক্ষে-বিপক্ষে স্লোগান দেয়। এতে উত্তেজনার সৃষ্টি হয়।

রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ একেএম ইকরামুল করিম বলেন, রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজের প্রাণিবিদ্যা ষিয়ের সহকারী অধ্যাপক আব্দুল্লাহীল হাসানের বিরুদ্ধে কিছু বহিরাগত শিক্ষার্থীদের রাজবাড়ীর সাধারণ জনগণ ও ছাত্রসমাজের অভিযোগ ও প্রতিবাদের প্রেক্ষিতে কলেজে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতির কারণে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত কলেজের সকল কার্যক্রম হতে অব্যাহতি প্রদান করা হয়েছে।

(একে/এসপি/সেপ্টেম্বর ০৩, ২০২৪)