মিশুক আহমেদ জয়, কুষ্টিয়া : দীর্ঘ ১৬ বছর স্বৈরাচার সরকারের হাতে দেশ পরিচালিত হয়েছে। দেশকে স্বৈরাচার মুক্ত করতে ছাত্র জনতা তাদের জীবন উৎসর্গ করেছে। তাদের এই ঋণ কোনোভাবেই শোধ হবার নয়। ২৯ আগস্ট সকালে কুষ্টিয়া প্রেসক্লাবের হলরুমে আন্দোলনে  আহত ও নিহতদের পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন কুষ্টিয়া থেকে প্রকাশিত দৈনিক বজ্রপাত পত্রিকার প্রকাশক ও সম্পাদক বিশিষ্ট সমাজসেবক সিহাব উদ্দিন।

এসময় অনুষ্ঠানে উপস্থিত আহত ও নিহতদের পরিবারের উদ্দেশ্যে সিহাব উদ্দিন আরো বলেন, ছাত্র জনতার আন্দোলনে আন্দোলনকারীদের দমাতে যেভাবে অত্যাচার, নির্যাতন, হত্যা করা হয়েছে সেটা খুবই বেদনাদায়ক। যে পরিবার সন্তানহারা হয়েছে তারাই টের পাচ্ছে সন্তান হারানোর কি বেদনা। আসলে কেউ তার সন্তানের মৃত্যু চাইনা, কেউ তার সন্তানকে আহত অবস্থায়ও দেখতে চাইনা। কেউ যদি অসুখে মারা যায় সেটা ভিন্ন কথা। যৌক্তিক আন্দোলনে অংশ নেওয়ায় যেভাবে মানুষ হত্যা করা হয়েছে সেটা কোনভাবেই আইনসংগত নয়। আমি দোয়া করি, আন্দোলনে যারা মৃত্যুবরণ করেছেন মহান আল্লাহতালা তাদেরকে জান্নাতবাসী করবেন। তাদেরকে শহীদের মর্যাদা দান করবেন।

সিহাব উদ্দিন আরো বলেন, যারা সন্তানহারা হয়েছেন তাদের ক্ষতি কোনদিনই পূরণ হবার নয়। আমি মহান আল্লাহতালার প্রার্থনা করি, আপনার সন্তানের পবিত্র রক্তের বিনিময়ে আপনার পরিবার থেকে ভবিষতে সৎ ও যোগ্য সুসন্তান পৃথিবীর বুকে আসবে। তারাই ভবিষ্যতে কুষ্টিয়া তথা বাংলাদেশের নেতৃত্ব দেবে। ওই ব্যক্তি উত্তম "যে পার্থিব ও পরযোগে বিজয়ী"। আপনাদের সন্তানেরা আপনাদেরকে পার্থিব ও পরযোগে বিজয়ী করে গেছেন। আপনারা দেখেছেন ছাত্র জনতার আন্দোলনে অংশ নেওয়ায় ছাত্রলীগ ও যুবলীগের ছেলেরা আমাদের সবুজকে নৃশংসভাবে হত্যা করেছে। কি অন্যায় করেছিল সবুজ! যে কারণে তাকে এমন নৃশংসভাবে হত্যা করা হলো। নিশ্চয়ই আল্লাহ উত্তম বিচারক, তার দরবারে হত্যাকারীদের কঠিন শাস্তি হবে। সন্তান হারানো মায়ের চোখের পানি কখনোই বৃথা যায় না। সবুজের মায়ের চোখের পানিও বৃথা যাবে না। আল্লাহ পাক আমাকে সুযোগ দিয়েছেন আপনাদের পাশে দাঁড়ানোর। আল্লাহ চাইলে আপনাদের সুখে দুখে সবসময় আমি আপনাদের পাশে থাকবো।

কুষ্টিয়া প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক তৌহিদী হাসান শিপলুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি আল-মামুন সাগর, সিনিয়র সহ-সভাপতি লুৎফর রহমান কুমার, সহ-সভাপতি নূরুন্নবী বাবু, দৈনিক আন্দোলনের বাজার পত্রিকার প্রকাশক ও সম্পাদক আনিসুজ্জামান ডাবলু প্রমুখ।

কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর আন্দোলনে আহতদের সুস্থতা ও নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন দৈনিক নয়া দিগন্ত পত্রিকার কুষ্টিয়া জেলা প্রতিনিধি নুরুল কাদের। সবশেষ আন্দোলনে নিহত ও আহতদের পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

(এমএজে/এএস/আগস্ট ২৯, ২০২৪)