স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের অন্যতম ব্যাটিং ভরসা ছিলেন ডেভিড মালান। একসময় ছিলেন র‍্যাংকিংয়ের শীর্ষেও।

তবে ক্যারিয়ারের শেষ পর্যায়ে দলে জায়গা হারিয়েছিলেন তিনি। যে কারণে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন ৩৭ বছর বয়সী ইংলিশ ব্যাটার।

আজ বিদায়ের ঘোষণা নিজেই দিয়েছেন মালান। তিনি বলেন, ‘২০১৭ সালে শুরু হওয়া যাত্রাটা অবিশ্বাস্য ছিল। ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণে খেলার সুযোগ পাওয়ায় আমি সত্যি কৃতজ্ঞ। আন্তর্জাতিক ক্রিকেটকে আজ বিদায় জানাচ্ছি। ’

২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মালানের। দারুণ ছন্দে থেকে একটা সময় এই সংস্করণে দীর্ঘদিন আইসিসির ব্যাটারদের শীর্ষ র‍্যাংকিংয়েও ছিলেন। সংক্ষিপ্ত সংস্করণের দুর্দান্ত ছন্দই তাকে অন্য দুই সংস্করণে সুযোগ এনে দেয়। যার ফল হিসেবে ৬২ টি-টোয়েন্টির বিপরীতে ৩০ ওয়ানডে ও ২২ টেস্ট খেলেছেন।

তিন সংস্করণে সেঞ্চুরি করা মালান টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০০০ রানের মালিক। এই তালিকায় অবশ্য তার সঙ্গে আছেন চেক প্রজাতন্ত্রের ব্যাটার সাবাউন দাভিজি। দুজনই ২৪ ইনিংসে এই কীর্তি গড়েন। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন সদস্য সংক্ষিপ্ত সংস্করণের ১৮৯২ রানের বিপরীতে ওয়ানডে ১৪৫০ ও টেস্টে ১০৭৪ রান করেছেন।

সর্বশেষ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলেছেন মালান। এরপর থেকেই দলে অনিয়মিত তিনি। ফর্ম হারিয়ে ছিটকে যান মূল একাদশ থেকেও। তবে ফেরার লড়াই চালিয়ে গেছেন দীর্ঘদিন। কিন্তু তাতেও কাজ না হওয়ায় বিদায় বলে দিলেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ফ্র্যাঞ্চাইজি লিগে খেলবেন মালান।

(ওএস/এএস/আগস্ট ২৯, ২০২৪)