স্টাফ রিপোর্টার : ছাত্রদের সব দাবি মেনে নিয়ে দেশে শান্তি ফিরিয়ে আনার জন্য আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এ টি এম মাছুম। একই সঙ্গে গণগ্রেফতার ও মামলা বন্ধেরও আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার (২৫ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানান এই জামায়াত নেতা।

বিবৃতিতে তিনি বলেন, ‘সারাদেশে গণগ্রেফতার চালিয়ে এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। বলা হচ্ছে এবার কাউকে ছাড় দেওয়া হবে না। ভয়ভীতি সৃষ্টি করে এবং কারাগারে আটক রেখে দায় এড়ানো যাবে না।’

বিবৃতিতে এই জামায়াত নেতা বলেন, ‘এই গণহত্যার বিরুদ্ধে দেশের মানুষ আজ ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ জানাচ্ছে। শিল্পী, অভিনেতা, সুরকার, কলামিস্ট, লেখক, বুদ্ধিজীবীসহ সর্বস্তরের মানুষ এই গণহত্যার বিরুদ্ধে। চিরুনি অভিযানের নামে হাজারো মানুষকে গ্রেফতার করে কারাগার ভর্তি করা হচ্ছে। কিন্তু জনগণের ক্ষোভ প্রশমিত হয়নি।’

বিবৃতিতে তিনি আরও বলেন, মামলা দিয়ে হাজারো মানুষকে কারাগারে পাঠানো হচ্ছে এবং আইনি সহায়তার পথও রুদ্ধ করে দেওয়া হচ্ছে। ২৪ জুলাই ঢাকা বারের সাবেক সহ-সভাপতি এসএম কামাল উদ্দিন ও ঢাকা বারের সাবেক সদস্য আজমত হোসেনকে গ্রেফতার করা হয়েছে। আইনজীবীদের গ্রেফতার করে বিচার পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। এসব কর্মকাণ্ডের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে এসএম কামাল উদ্দিন ও আজমত হোসেনের মুক্তি দাবি করছি।

এ টি এম মাছুম আরও বলেন, ‘দেশটা আপনাদের একার নয়। দেশের মানুষ প্রতিবাদে সোচ্চার হয়েছে। রাষ্ট্রশক্তি ব্যবহার করে নির্যাতনের পথ বেছে নেওয়া হয়েছে। এর পরিণতি বুমেরাং হবে।

(ওএস/এএস/জুলাই ২৬, ২০২৪)