গোপালগঞ্জ প্রতিনিধি : কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থীদের প্রতিকী কফিন কাঁধে নিয়ে শোক মিছিল ও গায়েবানা জানাযা করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা।

এদিকে, বিশ্ববিদ্যালয় প্রশাসন হল ত্যাগের নির্দেশে দিয়েছে। কিন্তু শিক্ষার্থীরা ভিসির বাস ভবন ঘেরাও করে হল ত্যাগের নির্দেশনা প্রত্যাখান করেছে। তারা হলে থাকার ঘোষনা দিয়েছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে টান-টান উত্তেজনা বিরাজ করেছে।

আজ বুধবার বিকেল ৪টায় কোটা সংস্কার আন্দোলনে নিহত শিক্ষার্থীদের প্রতিকী কফিন নিয়ে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা হলের সামনে থেকে শোক মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে এসে অবস্থান নেয়। পরে সেখানে শিক্ষার্থীরা প্রতিকী কফিন রেখে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে গায়েবানা জানাযায় অংশ নেয়। বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোহম্মদ সোয়েব জানাযা পরিচালনা করেন। এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ৫শতাধিক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এরপর বিশ্ববিদ্যালয়ের ভিসি এ কিউ এম মাহবুবের বাস ভবনের সামনে কফিনসহ অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে। এসময় হল বন্ধের নির্দেশনা প্রত্যাহার করতে বিভিন্ন শ্লোগান দেন শিক্ষার্থীরা। হল বন্ধ করে তাদের আন্দোলন দমিয়ে রাখা যাবে না, সেই সাথে তাদের উপর হামলার আশংকা করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. কামরুজ্জামান বলেন, বুধবার সকালে রিজেন্ট বোর্ডে এক জরুরী সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কায্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। বিকাল ৫টায় ছাত্রদের ও বৃহস্পতিবার সকাল ১০ টার মধ্যে ছাত্রীদের হল ছাড়ার নির্দেশনা দেয়া হয়। সেই সাথে ক্যাম্পাসে রহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে বলে জানান প্রক্টর।

বিশ্ববিদ্যালয়ের ভিসি এ কিউ এম মাহাবুব বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের একের ধরনের নিরাপত্তাহীনতা রয়েছে।তাই শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে হল ত্যাগের নির্দেশনা দেয়া হয়েছে।

(এমএস/এএস/জুলাই ১৮, ২০২৪)