স্টাফ রিপোর্টার : সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া চলছে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে ক্যাম্পাসের ভেতরেও টিয়ারশেল নিক্ষেপ করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল সোয়া ১১টার দিক থেকে এ সংঘর্ষ শুরু হয়েছে।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী কোটা সংস্কারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দেশজুড়ে কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে মেরুল বাড্ডা সড়কে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নিলে সেখানে অতর্কিত পুলিশ হামলা চালায়।

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যাক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও একদফা দাবিতে দিনের শুরুতেই পুলিশি বাধার মুখে পড়েন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

সড়ক থেকে শিক্ষার্থীদের সরিয়ে দিতে একের পর এক টিয়ারশেল নিক্ষেপ করছে পুলিশ। পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকে যাওয়ার পর গেটের ফাঁক দিয়েও তাদের লক্ষ্য করে টিয়ারশেল নিক্ষেপ করতে দেখা যায়।

গতকাল বুধবার বেলা ১১টা থেকেই আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। সন্ধ্যার পর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং পুলিশ আক্রমণ করলে শিক্ষার্থীরাও পাল্টা আক্রমণ করেন। একপর্যায়ে বিক্ষুব্ধরা মেয়র হানিফ ফ্লাইওভারের কাজলা অংশের টোলপ্লাজায় আগুন ধরিয়ে দেন।

এদিকে কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারা দেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

(ওএস/এএস/জুলাই ১৮, ২০২৪)