রিয়াজুল রিয়াজ, ফরিদপুর : ফরিদপুরের কানাইপুরে অস্বাস্থ্যকর পরিবেশে নাম সর্বস্ব ফ্যাক্টরীতে তৈরী হচ্ছে চিপসের কাচামাল। কানাইপুরের হুগলাকান্দী ও কানাইপুর ইউনিয়ন পরিষদের সামনে টিন দিয়ে ঘেরা মুসলিম ফুড প্রোডাক্টস নামের দুটি ফ্যাক্টরিতে এসব চিপস তৈরী হচ্ছে।

সরেজমিনে ফ্যাক্টরি দুটি ঘুরে দেখা যায়, সিমেন্ট দিয়ে তৈরি এসব মেঝোতে অস্বাস্থ্যকর পরিবেশে চিপস তৈরীর কাঁচামাল শুকাচ্ছেন কিছু নারী ও পুরুষ কর্মী, তাদের সবার পায়ে স্যান্ডেল। স্যান্ডেল পায়ে তারা চিপসের কাচামাল ধানের মতো পায়ে দিয়ে উল্টিয়ে পাল্টিয়ে দিচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী জানান, জেলা খাদ্য নিরাপদ কর্মকর্তা ও ফরিদপুরের স্যানেটারি পরিদর্শক বজলুর রশিদ খানকে প্রতি মাসে টাকা দিয়ে এভাবেই কার্যক্রম চালিয়ে যাচ্ছেন, মো. আকাশ মিয়া ওরফে সিদ্দিক ও মো. মনির মিয়া। যদিও অস্বাস্থ্যকর পরিবেশে চিপসের কাচামাল শুখানো মুসলিম ফুড প্রোডাক্টস এর মালিক আকাশ মিয়া ওরফে সিদ্দিক তা অস্বীকার করেছেন।

এদিকে, এই মুসলিম ফুডের চিপসের কাচামাল তৈরীর সময় একটু আধটু ময়লা থাকেই স্বীকার করে আকাশ মিয়া সিদ্দিক উত্তরাধিকার ৭১ নিউজকে বলেন, 'ভাই এসব বানাতে গেলে একটু আধটু ময়লা থাকেই, আর উঠানের মাটিতেই আমরা এগুলো শুকিয়ে থাকি, আমার বিএসটিআই সহ সব ধরণের কাগজপত্র আছে, আমার সবার সাথে সম্পর্ক আছে।
আপনিও আসেন একসাথে বসে চা খাই'।

অপ্রাসঙ্গিক কথা বাদ দিয়ে প্রাসঙ্গিক কথা বলতে অনুরোধ করে কিছু প্রশ্ন করা হলে তিনি কোন সমুচিত জবাব দিতে পারেননি এবং আবার নানা মানুষের পরিচয় তুলে ধরে অপ্রাসঙ্গিক কথাবার্তা কথা বলেন।

এ বিএসটিআইয়ের অনুমতি আছে কিনা জানতে ফরিদপুর কানাইপুরের শিল্প নগরীর বিএসটিআই কর্মকর্তা এসএম তালাত মাহমুদকে ফোন করলে তিনি ফোন ধরেননি। তবে তিনি এর আগে জানিয়েছিলেন, এখানে অনেকগুলো ফ্যাক্টরি বেশ কিছু প্রোডাক্টসের বিএসটিআইয়ের অনুমতি নাই। শুধু আবেদন পত্রের রিসিভ কপি দিয়ে তারা ফ্যাক্টরি চালান। মাঝে মাঝে অভিযান হয়, জরিমানা হয় কিন্তু কোন কাজ হয় না। আবারও তারা একই কাজ করেন'।

অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাদ্য দ্রব্য চিপসের কাচামাল তৈরির প্রক্রিয়া সম্পর্কে অবগত করে এসব বিষয়ে জানতে চাওয়া হলে- বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর সদস্য (খাদ্য, শিল্প ও উৎপাদন) অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েব উত্তরাধিকার ৭১ নিউজকে জানান, 'আমি অবশ্যই এই বিষয়ে ফরিদপুর অফিসকে ভিজিট করতে বললো, তারা (ফরিদপুর অফিস) কোন প্রকার অবহেলা করলে ঢাকা থেকে টিম পাঠিয়ে ব্যবস্থা নিবো'।

(আরআর/এসপি/জুলাই ১৭, ২০২৪)