স্টাফ রিপোর্টার : কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের আন্দোলনে যোগ দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে এসে পুলিশের হাতে আটক হয়েছেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন।

বুধবার (১৭ জুলাই) বিকেল ৩টার দিকে ঢাবির টিএসসি এলাকায় থেকে তাকে আটক করা হয়।

আখতার হোসেন সারাদেশে নিহত ছয়জন শিক্ষার্থীর গায়েবানা জানাজায় অংশ নিতে টিএসসিতে যান। তখন পুলিশ তাকে ক্যাম্পাস থেকে বের করে দেওয়ার চেষ্টা করে। কিন্তু তিনি রাস্তায় শুয়ে পড়লে তাকে টেনেহিঁচড়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে পুলিশ।

এ সময় সাংবাদিকরা আখতারের বক্তব্য নিতে গেলে হঠাৎ পুলিশ পরপর ৫টি সাউন্ড গ্রেনেড ছুড়ে মারে। এ ঘটনায় বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের মধ্যে দুজন আহত হন। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়।

গ্রেনেড ছুড়ে মারার সঙ্গে সঙ্গে সবাই ছত্রভঙ্গ হয়ে গেলে আখতার হোসেনকে টেনেহিঁচড়ে রাজু ভাস্কর্য-সংলগ্ন সোহরাওয়ার্দীর গেটে রাখা কার্ভাডভ্যানে তুলতে সক্ষম হয় পুলিশ। পরে ঘটনাস্থলের কাছাকাছি ঢাবির রোকেয়া হলের সামনে আরেকটি সাউন্ড গ্রেনেডের বিস্ফোরণ হয়।

সাংবাদিকরা অভিযোগ করেছেন, তারা আখতার হোসেনের বক্তব্য নিতে গেলে পুলিশ সাংবাদিকদের ওপর সাউন্ড গ্রেনেড ছোড়ে। এ ঘটনায় দুই সাংবাদিক আহত হয়েছেন। একজনকে সঙ্গে সঙ্গে ঢাকা মেডিকেলে নেওয়া হয়। তার নাম জানা যায়নি। অন্যজন হলেন চ্যানেল এস টিভির স্টাফ রিপোর্টার সোলায়মান কবির।

(ওএস/এসপি/জুলাই ১৭, ২০২৪)