দীপক চন্দ্র পাল, ধামরাই : নিশ্ছিদ্র নিরাপত্তা ও ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে ধামরাইয়ে শ্রীশ্রীযশোমাধব দেবের উল্টোরথ যাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। শত শত পুলিশসহ বিভিন্ন সংস্থার সদস্যরা ,যে পথ দিয়ে রথটানা হয় ও লাখ লাখ বক্তরা অংশ গ্রহন করে এর দুপাশের ভবনের উপর ও মেলাঙ্গন জুড়ে কড়া নজরদারীতে ছিলো।

ধামরাইয়ের চার শত বছরের পুরোনো ঐতিহ্যবাহী রথে লাখ লাখ ভক্ত দর্শনার্খীদের অংশ গ্রহনে উল্টো রথটানা অনুষ্ঠান সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। বৃষ্টিহীন পরিছন্ন আকাশ সাথে প্রচন্ড গরমেও লাখ লাখ দর্শনার্খীদের উপস্থিতি রথমেলাঙ্গন পূর্ণ উৎসব মুখরতা বিরাজ করছিল। মনো বাসনা লাভে আগত মহিলাদের উলুধ্বনি,ভক্তদের কলা চিনি রথে উপবিষ্ট দেবতা মাধবের চরন তলে ছুরে দিয়ে প্রার্থনায় ব্রতী হয়েছে।

সোমবার বিকেল পাচটায় আলোচনা সভা শেষে উল্টোরথ যাত্রা অনুষ্ঠিত হয় বিকেল ছয়টায়।উল্টো রথের মধ্য দিয়ে ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ হলেও রথমেলা চলবে এ মাস জুড়ে।

উল্টোরথ যাত্রা অনুষ্ঠানে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অবঃ) জীবন কানাই দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও উল্টো রথের শুভ উদ্বোধন করেন ঢাকা বিশ আসন ধামরাইয়ের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীরন আহমদ এপি।

আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ও সাভার সার্রকেলের এসপি শাহিদুল ইসলাম.ধামরাইয়ের ইউএনও খান মোহাম্মদ আব্দৃল্লাহ্ আল মামুন,ধামরাই থানার ওসি সিরাজুল ইসলাম শেখ.ধামরাই পৌর সভার মেয়র গোলাম কবীর মোল্লা, উল্টো রথযাত্রা অনুষ্ঠানের সার্বিক পরিচালনা করেছেন শিক্ষক ও ধামরাই উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি নন্দ গোপাল সেন।

গত ৭ জুলাই ধর্মীয় আনুষ্ঠানিকতা ও উদ্বোধনী আলোচনা সভা শেষে বিকেল ৬ টায় রথটানা অনুষ্ঠিত হয়।

গত রবিবার বিকেলে ঢাকার অদূরে ধামরাইয়ে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদ কর্তৃক আয়োজিত ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব শ্রী শ্রী যশোমাধব দেবের রথযাত্রা ও তার মাস ব্যাপী মেলা উদ্বোধন করেন আলোচনা সভার প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন।

নিশ্চিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে গত ররিবার বিকেল পাচটায় রথ উৎসবের উদ্ধোধনী অনুষ্ঠানে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অবঃ) জীবন কানাই দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও ম্ঙ্গংল প্রদীপ জ্বালিয়ে ও শান্তির প্রতীক পায়ড়া উড়িয়ে মেলার শুভ উদ্ধোধন ঘোষনা করেন সরকারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী সামন্ত লাল সেন।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ আসন ধামরাইয়ের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীরন আহমদ এপি। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী প্রনয় কুমার ভার্মা, আরো বক্তব্য রাখেন, ঢাকার পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান পিপি এম বার,ধামরাইয়ের ইউএনও খান মোহাম্মদ আব্দৃল্লাহ্ আল মামুন, ধামরাই পৌর সভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক গোলাম কবীর মোল্লা,ধামরাই উপজেলার সহকারী কমিশনার ভৃমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রশান্ত বৈদ্য। উদ্ধোধনী অনুষ্ঠানের সার্বিক পরিচালনা করেছেন শিক্ষক ও ধামরাই উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি নন্দ গোপাল সেন।

উল্টো রথে আজ সকাল ১০ টায় গোপনগর রথের সামনে ঢাক ঢোল,বাদ্য,কাঁসরঘন্টা ও মহিলাদের উলু-উলু ধ্বনিতে মাধব মন্দিরের প্রধান পুরোহিত উজ্জ্বল গাঙ্গুলি ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন করেন। বিকেল ৪টায় মাধবের কথিত শশুরালয় যাত্রা বাড়ী মন্দির থেকে মাধব বিগ্রহ সহ অন্য বিগ্রহ গুলো নিয়ে রথের ওপর স্থাপন করা হয় বিকেল সোয়া চারটায়। এখানেই আষারের শুক্লা দিতিয়ায় মূর্তি সহ রথটি ভক্তরা টেনে এনে এই গোপনগরে রাখে।নয় ুিদন পরে মাধব দেবতাসহ তার সহচরদের নিয়ে পুনরায় রথে চড়ে চলে আসে রথখোলায়।

এখান থেকে মূর্তি গুলি পূজারীরা নিয়ে যায় পুরোনো মাধবের নিজ আলয় মন্দিরে। এই মন্দিরেই সারা বছর পুজিত হবে মাধব। রথ খোলায় রথটি সারা বছর থাকে বলে এই স্থানটির নামকরণ হয়েছে রথ খোলা।

(ডিসিপি/এএস/জুলাই ১৫, ২০২৪)