দীপক চন্দ্র পাল, ধামরাই : আজ ধামরাইয়ের চার শত বছরের পুরোনো ঐতিহ্যবাহী উল্টো রথটানা অনুষ্ঠান বিকেল পাচটায় আলোচনা সভা শেষে উল্টোরথ যাত্রা অনুষ্ঠিত হবে। মেলা চলবে মাসব্যাপী। গত ৭ জুলাই দর্মীয় আনুষ্ঠানিকতা ও উদ্বোধনী আলোচনা সভা শেষে বিকেল ৬ টায় রথটানা অনুষ্ঠিত হয়।

গত রবিবার বিকেলে ঢাকার অদূরে ধামরাইয়ে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদ কর্তৃক আয়োজিত ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব শ্রী শ্রী যশোমাধব দেবের রথযাত্রা ও তার মাস ব্যাপী মেলা উদ্বোধন করেন প্রধান অতিথি স্বাস্থ্য মন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন।

নিশ্চিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে গত ররিবার বিকেল পাচটায় রথ উৎসবের উদ্ধোধনী অনুষ্ঠানে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অবঃ) জীবন কানাই দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে মেলার শুভ উদ্বোধন করেন সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সামন্ত লাল সেন।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ আসন ধামরাইয়ের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীরন আহমদ এপি। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী প্রনয় কুমার ভার্মা, আরো বক্তব্য রাখেন, ঢাকার পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান পিপি এম বার,ধামরাইয়ের ইউএনও খান মোহাম্মদ আব্দৃল্লাহ্ আল মামুন, ধামরাই পৌর সভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম কবীর মোল্লা, ধামরাই উপজেলার সহকারী কমিশনার ভৃমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রশান্ত বৈদ্য।স্বাগত বক্তব্য রাখেন, যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক রাজীব প্রসাদ সাহা।

উদ্বোধনী অনুষ্ঠানের সার্বিক পরিচালনা করেছেন শিক্ষক ও ধামরাই উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি নন্দ গোপাল সেন।

ধামরইয়ের হিন্দু সম্প্রদায়ের অন্যতম ঐতিহাসিক রথ উৎসব ও তার মাসব্যাপী মেলা বেশ জমে উঠেছে। গত ৭ জুলাই বিকেল ৫ টায় নিশ্ছিদ্র নিরাপত্তা ও ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে ধামরাইয়ে শ্রীশ্রীযশোমাধব দেবের উল্টোরথ যাত্রা উৎসব ধর্মীয় আনুষ্ঠানিক তার মধ্য দিয়ে আজ সোমবার শেষ হলেও এর মেলা চলবে পুরো মাস জুড়ে ।

প্রতিদিন দূর দূরান্ত হতে হাজার হাজার দর্শনার্থী শিশু-কিশোর, নারী-পুরুষের আগমনে মিলনমেলায় পরিণত হয়ে উঠেছে এ রথমেলাঙ্গন।
গ্রামীন জনপদের চিত্ত বিনোদনের ধরন শহর থেকে অনেকটাভিন্ন। অতি সাধারন কিছুতেই উৎফুল­ হয়ে উঠে মানুষ। মেলায় আনন্দ দিচ্ছে আগত সার্কাস দলের নানান খেলাা ধুলা।

মেলায় আগতরা তাদের ইচ্ছে মত ক্রয় করছে জিনিষ পত্র। বেচা-বিক্রিও চলছে বেশ ভালই, দোকানীরাও মহা খুশি।

সকাল ১০ টায় গোপনগর রথের সামনে ঢাক ঢোল,বাদ্য, কাঁসরঘন্টা ও মহিলাদের উলু-উলু ধ্বনিতে মাধব মন্দিরের প্রধান পুরোহিত উজ্জ্বল গাঙ্গুলি ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন করেন। বিকেল ৪টায় মাধবের কথিত শশুরালয় যাত্রা বাড়ী মন্দির থেকে মাধব বিগ্রহ সহ অন্য বিগ্রহগুলো নিয়ে রথের ওপর স্থাপন করা হবে বিকেল সোয়া চারটায়।

বিকেল ৫ টায় এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে। যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অবঃ) জীবন কানাই দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা ২০ আসন ধামরাই থেকে নির্বাচিত সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ। বিশেষ অতিথি ছিলেন ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন রথ কমিটির সদস্য ধামরাই উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি শিক্ষক নন্দ গোপাল সেন।

সভা শেষে শ্রী শ্রী যশোমাধবকে আজ ৯ দিন পর , পুনরায় রথে চড়িয়ে তার শ্বশুরালয় যাত্রাবাড়ী মন্দির থেকে ভক্তরা টেনে নিয়ে য বে পূর্বের স্থান ধামরাই পৌর এলাকার কায়েত পাড়াস্থ রথখোলায়। এসময় হাজার হাজার নারী-পুরুষ চিনি-কলা ছিটিয়ে যশোমাধবের প্রতি তাদের শ্রদ্ধা নিবেদন করবেন। এখান থেকে মূর্তি গুলি নিয়ে যাবে পুরোনো মাধবের নিজ আলয় মন্দিরে। রথ খোলায় রথটি সারা বছর থাকে বলে এই স্থানটির নামকরণ হয়েছে রথ খোলা।

(ডিসিপি/এএস/জুলাই ১৫, ২০২৪)