রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের খোলপেটুয়া গ্রামে কৃষকলীগ নেতা আবুল কাশেমকে নৃশংসভাবে কুপিয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তারকৃত অঅবু মুসা গাজীকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

রবিবার মামলার তদন্তকারি কর্মকর্তা শ্যামনগর থানার উপপরিদর্শক সরল বিশ্বাসের পাঁচ দিনের রিমান্ড আবেদন শুনানী শেষে সাতক্ষীরার জ্যেষ্ঠ বিচারিক হাকিম-২য় আদালতের বিচারক নয়ন কুমার বিশ্বাস এ আদেশ দেন।

এ ছাড়া সন্ধিগ্ধ পাঁচ আাসামীর প্রতৌককে কারাফটকে একদিন করে জিজ্ঞাসাবাদের অনুমতি দেওয়া হয়েছে।

তিন দিন রিমান্ড মঞ্জুর হওয়া আসামী হলেন, শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের খোলপেটুয়া গ্রামের আফছার হাজীর ছেলে এজাহারভুক্ত প্রধান আসামী আবু মুসা গাজী। এ ছাড়া এজাহার বহির্ভুত কারাফটকে এক দিনের জিজ্ঞাসাবাদের আসামীরা হলেন, মুসা গাজীর দুই ভাই সন্দিগ্ধ আসামী জামালউদ্দিন হাজী ও আব্দুস সালাম গাজী, একই গ্রামের আব্দুর রহিমের ছেলে সন্ধিগ্ধ আসামী ইমান আলী গাজী ও জয়নাল গাজী এবং মোজাম গাজীর ছেলে সন্ধিগ্ধ আসামী নজরুল ইসলাম।

বৃহষ্পতিবার বিকেলে সাতক্ষীরা বিচারিক আদালত চত্বরে আবুল কাশেম হত্যা মামলার সন্ধিগ্ধ আসামী আব্দুস সালাম গাজী সাংবাদিকদের জানান, আবুল কাশেম কাগুচী ও তার পরিবারের সঙ্গে জমি নিয়ে পূর্ব থেকে বিরোধ থাকায় কাশেম খুন হওয়ার ঘটনায় প্রতিপক্ষ হিসেবে তাদেরকে আসামী করা হতে পারে এমন আশঙ্কায় ৫ জুলাই শুক্রবার সকাল থেকে তারা এলাকার বাহিরে চলে যান।

একপর্যায়ে মুসা গাজীসহ ছয় জন ৬ জুলাই থেকে চাচাত ভাই গাবুরা ইউনিয়নের ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি লোকমান গাজীর জামাতা নড়াইল জেলার তুলারামপুর গ্রামের এরশাদুল্লাহ এর বাড়িতে আত্মগোপন করেন। গ্রেপ্তার এড়াতে রাতে তারা পার্শ্ববর্তী বাগানে থাকতেন।

গত মঙ্গলবার দিবাগত রাত একটার দিকে শ্যামনগর থানার পুলিশ তাদেরকে এরশাদুল্লাহর বাড়ির পাশের বাগান থেকে গ্রেপ্তার করে বৃহষ্পতিবার দুপুরে আদালতে পাঠান।

মামলার তদন্তকারি কর্মকর্তা শ্যামনগর থানার উপপরিদর্শক সরল বিশ্বাস জানান, বুধবার গ্রেপ্তারকৃত আবু মুসা গাজীসহ এজাহার বহির্ভুত আরো পাঁচজনকে নড়াইল জেলার তুলারামপুর থেকে গ্রেপ্তার করে পরদিন পাঁচ দিন করে রিমান্ড আবেদন জানিয়ে আদালতে পাঠানো হয়। সে অনুযায়ি রবিবার উভয়পক্ষের শুনানী শেষে মুসাকে পুলিশ হেফাজতে নিয়ে ১৫, ১৬ ও ১৭ জুলাই জিঞ্জাসাবাদ করা যাবে বলে নির্দেশ দেন জ্যেষ্ঠ বিচারিক হাকিম দ্বিতীয় আদালতের বিচারক নয়ন বিশ্বাস। একইসাতে অপর পাঁচ আসামীতে ওই তিন দিনের মধ্যে যে কোন এক দিন কারাফটকে জিজ্ঞাসাবাদ করা যাবে বলে জানান তিনি।

মামলার বিবরনে জানা যায়, খোলপেটুয়া গ্রামের চিংড়ি ঘেরের ২৫ বিঘা জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে গত ৪ জুলাই দিবাগত রাত ১২টা ১০ মিনিটে চিংড়ি ঘেরের ডিঙি নৌকায় স্ত্রী ফিরোজাকে বেঁধে রেখে গাবুরা ইউনিয়ন কৃষক লীগের সভাপতি আবুল কাশেম কাগুচীকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় নিহতের স্ত্রী ফিরোজা খাতুন বাদি হয়ে আবু মুসা গাজী, লোকমান গাজী, আব্দুর রহিম, শুকুর আলী সরদার, মিজান গাজী, সালাহউদ্দিন গাজী, সেকেন্দার গাজী ও আবু শ্যামা গাজীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৮ জনের বিরুদ্ধে ৫ জুলাই শ্যামনগর থানায় হত্যা মামলা(৫নং) দায়ের করেন।

গত বুধবার মামলার প্রধান আসামী আবু মুসাসহ সন্ধিগ্ধ পাঁচ আসামীকে নড়াইল জেলার তুলারামপুর গ্রাম থেকে বুধবার গ্রেপ্তার করা হয়। তবে মামলার এজাহারভুক্ত অপর সাত আসামী পলঅতক রয়েছেন।

(আরকে/এএস/জুলাই ১৪, ২০২৪)