রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরের সরিষাবাড়ীতে ভাইবোন ও মায়ের বিরুদ্ধে মো. আব্দুল গফুর (৬২) নামে এক কৃষককে পৈত্রিক সম্পত্তি থেকে বঞ্চিত ও নানাভাবে হয়রানির অভিযোগ উঠেছে।

রবিবার (১৪ জুলাই) দুপুরে উপজেলার সাতপোয়া ইউনিয়নের চর চুনিয়াপটল গ্রামের নিজবাড়িতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। এ সময় তিনি চরম নিরাপত্তাহীনতার কথা বলে প্রশাসনের হস্তক্ষেপ চান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আব্দুল গফুর বলেন, আমার বাবা আব্দুল করিম সোনারু মারা যাওয়ার পর আমরা তার ৪ ছেলে, ২ মেয়ে ও এক স্ত্রী ওয়ারিশপ্রাপ্ত হই। পৈত্রিক ৪ একর ৬০ শতাংশ ও আমার নিজের কেনা জমির মধ্যে আমি ২০.৭৫ শতাংশ বসতভিটা এবং ৮০.৫০ শতাংশ আবাদি জমির উত্তরাধিকারী। কিন্তু তিনি মাত্র ৩০ শতাংশ চাষাবাদ করতে পারলেও বাকি ৫০.৫০ শতাংশ জমি তিন ভাই জুলহাস উদ্দিন (৫০), আব্দুল সালাম (৪৫), সাখাওয়াত হোসেন সখা (৪০)সহ বোনেরা জোরপূর্বক দখল করে রেখেছেন। বাধ্য হয়ে তিনি দেলোয়ার হোসেন সরকার নামে একজনের কাছ থেকে ৩৩ শতাংশ জমি কিনে বাড়িঘর নির্মাণ করে বসবাস করছেন। অপরদিকে আবুল কালাম নামে একজনের কাছ থেকে কেনা ১৬.৫০ শতাংশ জমিও তার ছোটভাই সাখাওয়াত হোসেন সখা বেদখল করে নিয়েছেন।

অসহায় কৃষক আব্দুল গফুর আরও জানান, জমিজমা সংক্রান্ত বিষয়ে স্থানীয়ভাবে একাধিক সালিশবৈঠক হলেও তার ভাইবোনেরা তা অমান্য করে আসছেন। উল্টো তার উপর মোটরসাইকেলে হামলা চালিয়ে আহত, এসিড নিক্ষেপ করে হত্যা চেষ্টা, মাকে দিয়ে মিথ্যা মামলা এবং বাড়িঘর থেকে মূল্যবান মালামাল চুরি করে নানাভাবে হয়রানি করা হচ্ছে।

এসব বিষয়ে তার দায়েরকৃত একাধিক মামলা আদালতে চলমান ও সিআইডির তদন্তাধীন রয়েছে। বর্তমানে তিনি পরিবার নিয়ে চরম নিরাপত্তাহীনতায় রয়েছেন বলে প্রশাসনসহ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

(আরআর/এএস/জুলাই ১৪, ২০২৪)