রিয়াজুল রিয়াজ, ফরিদপুর : আজ শনিবার ফরিদপুরে বিভিন্ন সংখ্যালঘু সংগঠনের ব্যানারে একটি বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ঢাকার মিরণজিল্লায় হরিজন সম্প্রদায় সহ দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু উচ্ছেদ প্রক্রিয়ায় ভূমি দখলের চির অবসান ও সংখ্যালঘুদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধের দাবিতে, ফরিদপুর প্রেস ক্লাবের সামনে বিভিন্ন সংখালঘু সংগঠনের উদ্যোগে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ ও সমাবেশে অংশ নেওয়া সংখ্যলঘু সংগঠনগুলো হল- বাংলাদেশ যুব ঐক্য পরিষদ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফরিদপুর জেলা শাখা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফরিদপুর উপজেলা শাখা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফরিদপুর শহর শাখা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টাব্দ পরিষদ ও আলিপুর বান্ধব পল্লীর ‌হরিজন কলোনির উদ্যোগে উক্ত কর্মসূচি পালন করে তারা।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বিধান কুমার সাহার সভাপতিত্বে এবং যুব ঐক্য পরিষদের সভাপতি তুষার কুমার দত্তের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সজল কুমার সাহা, তাপস কুমার সাহা, সুকেশ কুমার সাহা, ডাক্তার প্রকাশ স্বরূপ রায় অপু, সাংবাদিক সঞ্জীব দাস, কিংকর মিত্র, নন্দকুমার বড়াল, শ্যামল কর্মকার, অ্যাডভোকেট চিরঞ্জিত রায়, সঞ্জয় কর্মকার, শ্যামল কুমার জমাদার, রিপন হাড়ি, রঞ্জন জমাদার প্রমূখ।

সভায় বক্তারা বলেন, হরিজনরা বাংলাদেশের সন্তান এ দেশের নাগরিক তাই তাদেরকে কোনভাবেই পুনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ করা যাবে না।

বক্তারা বলেন, ঢাকা সিটি কর্পোরেশনের ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর আওয়াল হোসেন হরিজন সম্প্রদায়ের নাগরিকদের উপর হামলা করেছেন। তারা ২০ জন সাধারণ মানুষকে আহত করেছেন। অবিলম্বে ওই কাউন্সিলর গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক মূলক শাস্তি দাবি করে।

বক্তারা বলেন, ‘হরিজন সম্প্রদায় আছে বলেই শহর পরিষ্কার পরিচ্ছন্ন থাকছে। আমরা ভালোমতো শহরে চলাফেরা করতে পারছি। অথচ তাদের উপর হামলা করে কোন বাহাদুরি দেখানো মানুষের কাজ নয়। বক্তারা আগামী ৭ দিনের মধ্যে পুনর্বাসন ব্যবস্থা না করা আগামীতে কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে বলে প্রতিবাদ সমাবেশ জানানো হয়।’

এরপর একটি বিক্ষোভ মিছিল বে হয় মিছিলটি ফরিদপুর প্রেসক্লাব থেকে শুরু হয়ে জনতা ব্যাংকের মোড়ে গিয়ে শেষ হয়।

(আরআর/এসপি/জুলাই ১৩, ২০২৪)