স্টাফ রিপোর্টার : ২০১৮ সালের পরিপত্র বহালের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনকে ৩দিনের আলটিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে চলমান আন্দোলনের 'বাংলা ব্লকেডের' কর্মসুচি থেকে সোমবার (৮ জুলাই) এ ঘোষণা দেওয়া হয়।

বৈষম্য বিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক আলম বলেন, " ২০১৮ সালের পরিপত্র বহালের জন্য প্রয়োজনিয় ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনকে ৩দিনের আলটিমেটাম দেওয়া হলো। তা না হলে আমরা কঠোর আন্দোলনে যাবো।

তিনি আরো বলেন, বাংলাদেশ মনে করেছিল, ছাত্ররা ঘুমিয়ে গিয়েছিল। কিন্তু যারা বৈষম্য করতে চায়, তাদের বলে দিতে চাই, প্রয়োজনে ছাত্র আবার জেগে উঠবে। আমরা মনে করি, ১৯৭১ এর পর বাংলাদেশের পূনজন্ম প্রয়োজন। এসময় তিনি শিক্ষামন্ত্রীকে লক্ষ্য করে প্রশ্ন করেন, কোটার প্রতি আপনার এতো দরদ কেন? তিনি আরও বলেন, ২৪টি জেলা ব্লক হয়ে গিয়েছে।

রাত ৮টা ৩০ মিনিটের দিকে পরবর্তীদিনের কর্মসূচি ঘোষনা করেন নাহিদ ইসলাম। এ সময় তিনি বলেন, আমরা বাধ্য হয়ে রাজপথে এসেছি। এবং দাবী আদায়ের না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

তিনি আরো বলেন, আমাদের ১ দফা দাবিতে মানার ব্যাপারটি এখন সরকারের নির্বাহী বিভাগের নিকট। ফলে, আমাদের আদালত দেখিয়ে কোন লাভ নেই।

এরপর আগামীর কর্মসূচি ঘোষণা করেন নাহিদ। ঘোষনা অনুযায়ী, ক্লাস - পরীক্ষা কর্মসূচি চলমান থাকবে। আমরা ৬৪ জেলায় সর্বাত্মক ব্লকেডের প্রস্তুতি নিচ্ছি। তাই, মঙ্গলবার (৯ জুলাই) সারাদেশে সমন্বয়কের সাথে আলোচনা হবে। বুধবারের কর্মসূচি আমরা মঙ্গলবার বিকালে অনলাইনে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে জানিয়ে দিব।

(ওএস/এএস/জুলাই ০৮, ২০২৪)