স্টাফ রিপোর্টার : আগামীতে যাদের পদচারণায় ঢাকা পদাতিক তথা নাট্যাঙ্গন মুখরিত হবে, সৃষ্টিতে হবে বর্ণীল সেই স্বপ্নবাজদের নিয়ে- "নাটক হোক জীবনের প্রকাশিত সত্য, নাটক হোক জীবন যুদ্ধের হাতিয়ার" এই শ্লোগান ধারণ করে কাজ করা দেশের শীর্ষস্থানীয় স্বনামধন্য নাট্যদল ঢাকা পদাতিক দীর্ঘ পথচলায় কয়েক বছর বিরতি দিয়ে নতুন নাট্যকর্মীদের নিয়ে সাতদিনব্যাপী একটি সফল নাট্য কর্মশালা সম্পন্ন করে।

কর্মশালায় অংশগ্রহণকারী নতুন নাট্যকর্মীরদের সনদপত্র বিতরণ ৫ জুলাই সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহড়া কক্ষে অনুষ্ঠিত হয়। বরাবরই ঢাকা পদাতিক নতুন সৃজনে তারুণ্যকে গুরুত্ব দিয়ে থাকে। আনুষ্ঠানিক সমাপনী আয়োজনটি ছিল নতুনদের জন্য দলে নিয়মিত হওয়ার দার উন্মোচন। এই দিন তাদের সফলতার জন্য সনদপত্র প্রদান করা হয় এবং থিয়েটারে স্থিতি হওয়ার লক্ষ্যে নিয়মিত ভাবে দলে কাজ করার সুযোগ দেয়া হয়।

আয়োজনে বক্তব্য রাখেন ঢাকা পদাতিক'র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ ও নাট্যনির্দেশক, চলচ্চিত্র নির্মাতা অভিনেতা নাদের চৌধুরী। আরো বক্তব্য রাখেন নাট্যনির্দেশক, প্রশিক্ষক দেবাশীষ ঘোষ ও কাজী চপল। ঢাকা পদাতিক'র সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম নান্টু।

ঢাকা পদাতিক ও সংস্কৃতির দায়, অসংখ্য গুণী মানুষ তৈরী করে ঢাকা পদাতিক যারা শিল্প ও সমাজে স্বমহিমায় উজ্জ্বল। ঢাকা পদাতিক অভিজ্ঞতার সাথে তারুণ্যের সংযোগে নব-নব শিল্প সৃজনে দৃঢ়বিশ্বাসী। অংশগ্রহণকারীদের থেকে ৪ জন বক্তব্য রাখেন।

পরে নতুন পুরাতনের সম্মিলনে মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনা হয়। ঢাকা পদাতিক বিশ্বাস করে তাদের অভিজ্ঞতা, তারুণ্যের দুর্দমনীয় সৃজন স্পৃহা মিলে শিল্পাঙ্গনে ছড়াবে ভরাপূর্ণিমার আলোকছটা। এই আয়োজনে দলের শতাধিক সদস্যের উপস্থিতিতে আগামীর পথচলা আরও সুদৃঢ় ও সৃজনশীল হওয়ার প্রত্যাশা করা হয়।

(পিআর/এসপি/জুলাই ০৮, ২০২৪)