স্পোর্টস ডেস্ক : সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। সেই সঙ্গে দীর্ঘদিনের শিরোপা আক্ষেপ ঘুচিয়েছে আকাশি-নীলরা। তাই বেশ ঘটা কেএই বিশ্বচ্যাম্পিয়ন দলকে বরণ করে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড এবং দেশের ক্রিকেট সমর্থকরা।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম আর মেরিন ড্রাইভে চ্যাম্পিয়ন দলটিকে বরণ করতে এসেছিলেন লাখ লাখ ভারতীয়রা। দেশের মাটিতে ফেরার আগেই বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছিলেন ভারত দলকে ভারতীয় মুদ্রায় মোট ১২৫ কোটি রুপি পুরস্কার দেবে বিসিসিআই।

দেশে ফেরার পরে ওয়াংখেড়ে স্টেডিয়ামে সংবর্ধনায় বিরাট কোহলি, রোহিত শর্মাদের হাতে সেই চেক তুলে দেন বোর্ড সভাপতি রজার বিন্নী ও সচিব জয় শাহ। তবে এই অর্থ শুধু ক্রিকেটারদের জন্যই না, বরাদ্দ ছিল দলের কোচ এবং সাপোর্ট স্টাফদের জন্য।

বিপুল পরিমাণ এই অর্থের বণ্টনের তথ্যটাও এবার সামনে এনেছে ভারতীয় গণমাধ্যম। বিশ্বকাপ স্কোয়াডে থাকা ১৫ জন ক্রিকেটার ৫ কোটি টাকা করে পাবেন। এমনকি কোনো ম্যাচ না খেলা সাঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল ও যুজবেন্দ্র চাহালও পাবেন এই পরিমাণ অর্থ।

এ ছাড়াও দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও পাবেন ৫ কোটি টাকা। দ্রাবিড় ছাড়াও দলের বাকি তিন কোচ পাবেন আড়াই কোটি টাকা। ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর, ফিল্ডিং কোচ টি দিলীপ ও বোলিং কোচ পরশ মামব্রে এই পরিমাণ অর্থ পাবেন।

দলের বাকি সাপোর্ট স্টাফ, অর্থাৎ, তিনজন ফিজিও, তিন জন থ্রোডাউন বিশেষজ্ঞ, দুজন ম্যাসাজ বিশেষজ্ঞ এবং স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ ২ কোটি টাকা করে পাবেন।

ভারতীয় দলে রিজার্ভ প্লেয়ার হিসাবে ছিলেন রিঙ্কু সিংহ, খলিল আহমেদ, শুভমান গিল ও আবেশ খান। তারা প্রত্যেকে ১ কোটি টাকা করে পাবেন।

অন্যদিকে নির্বাচক প্রধান অজিত আগরকার-সহ পাঁচ জন নির্বাচকও ১ কোটি টাকা করে পাবেন বলে জানা গিয়েছে। বাকি টাকা ভাগ করে দেওয়া হবে ভিডিও বিশ্লেষক ও দলের সঙ্গে যাওয়া বোর্ডের সদস্যদের মধ্যে।

(ওএস/এসপি/জুলাই ০৮, ২০২৪)