রূপক মুখার্জি, নড়াইল : যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব লোহাগড়ায় অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে লোহাগড়া সরকারি কলেজ মাঠে দিনব্যাপী লোকজ মেলার আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে রবিবার (৭ জুলাই) লোহাগড়া রথখোলা এলাকায় শ্রী শ্রী জগন্নাথদেবের মন্দির প্রাঙ্গণে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠানমালার মধ্যে ছিল পূজা-অর্চনা, রথটানা, আলোচনা ও প্রসাদ বিতরণ। সকালে রথযাত্রা উৎসবের শুভ উদ্বোধন করেন নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস। রথযাত্রা উৎসব উদযাপন কমিটির আহবায়ক বাবু রঘুনাথ কর এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম ফয়জুল হক রোম, লোহাগড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মিঠুন মৈত্র, লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিন, সাধারণ সম্পাদক ও মেয়র সৈয়দ মসিয়ুর রহমান। এ সময় লোহাগড়া উপজেলা পূজা উদযাপন পর্ষদ এবং হিন্দু-বৌদ্ব-খ্রীষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। আগামী ১৫ জুলাই উল্টোরথ যাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

(আরএম/এএস/জুলাই ০৮, ২০২৪)