রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরায় ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা পালিত হয়েছে। রবিবার বিকেলে সাতক্ষীরা কেন্দ্রীয় মায়ের বাড়ি মন্দির থেকে এই রথযাত্রা শুরু হয়ে নারকেলতলা মন্দির ঘুরে পুনরায় মায়ের বাড়ি এসে শেষ হয়।

বিপুল সংখ্যক সনাতন ধর্মাবলম্বী এই রথযাত্রায় অংশ নেন। প্রায় ২ কিলোমিটার দীর্ঘ দড়ি টেনে রথটি নিয়ে যান ভক্তরা।

এর আগে মায়ের বাড়ি মন্দিরে ফিতা কেটে রথযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম। এসময় তার সাথে সাতক্ষীরা সদরের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য লায়লা পারভিন সেঁজুতি, জেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বানাথ ঘোষ, জেলা মন্দির সমিতির সভাপতি অ্যাড. সোমনাথ ব্যাণার্জী, সাধারণ সম্পাদক নিত্যানন্দ আমিন ছাড়াও পূজা উদযাপন পরিষদ ও মন্দির কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পুরাতন সাতক্ষীরা মায়ের মন্দির ছাড়াও জেলা সদরের ধুলিহর, আশাশুনি, কালিগঞ্জের গোবিন্দকাটি, শ্যামনগরের নকীপুর, দেবহাটা সদর ইউনিয়ন, কলারোয়ার জয়নগর, তালা সদর, পাটকেলঘাটাসহ বিভিন্ন স্থানে রথযাত্রা উপলক্ষে র‌্যালি বের হয়।

উল্লেখ্য, মহাভারত অনুযায়ী ভগবান শ্রীকৃষ্ণের বৃন্দাবনে প্রত্যাবর্তন উপলক্ষ্যে সনাতন ধর্মাবলম্বীরা এই রথযাত্রা পালন করে থাকেন। বাংলাদেশ ও ভারত সহ বিশ্বের বেশ কয়েকটি দেশে এই রথযাত্রা অনুষ্ঠান সাড়ম্বরে পালিত হয়।

(আরকে/এএস/জুলাই ০৭, ২০২৪)