দীপক চন্দ্র পাল, ধামরাই : রবিবার ০৭ জুলাই সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন বলেন, আমি ধামরাইয়ের এই রকম একটি অনুষ্ঠানে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

তিনি বলেন এই বাংলাদেশে যখন ঈদ হয় তখন হিন্দুর পাহারা দেয়,আর যখন হিন্দুদের অনুষ্ঠান হয় তখন মুসলমানরা পাহারা দেয় এই সম্প্রীতি বিরল দৃষ্টান্ত। এটাই বঙ্গবন্ধুর বাংলাদেশ, এটাই শেখ হাসিনার বাংলা দেশ।

তিনি বলেন স্বাস্থ্য সেবাকে মানুষের দোর গোড়ায় পৌছে দিতে চাই, তৃণমূল পর্যায়ে পৌছে দিতে চাই বলেন।তিনি ধামরাইয়ের সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সের ট্রমা সেন্টার প্রতিষ্ঠা হবার পর আজও চালু না হওয়ায় হতবাক হন। ধামরাইয়ের এমপি বেনজীর আহমদের দাবীর প্রেক্ষিতে বলেন ঢাকার পাশে ধামরাই স্বাস্থ্য কেন্দ্রের পরিরেশ সুন্দর এখানে এখনো ৫০ শয্যার হাসপাতাল কেনো ১০০ শয্যার হাসপাতাল হওয়া দরকার। তিনি সকলের সহযোগিতা পেলে স্বাস্থ্য সেবাকে একটি পর্যায় নিয়ে যেতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

মন্ত্রী রবিবার বিকেলে ঢাকার অদূরে ধামরাইয়ে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদ কর্তৃক আয়োজিত ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব শ্রী শ্রী যশোমাধব দেবের রথযাত্রা ও তার মাসব্যাপী মেলা উদ্ধোধন কালে প্রধান অতিথির ভাষণে মন্ত্রী এসব কথা বলেন।

নিশ্চিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে আজ রথ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অবঃ) জীবন কানাই দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও ম্ঙ্গংল প্রদীপ জ্বালিয়ে ও শান্তির প্রতীক পায়ড়া উড়িয়ে মেলার শুভ উদ্ধোধন করেন সরকারে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী সামন্ত লাল সেন।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ আসন ধামরাইয়ের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীরন আহমদ এপি। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী প্রনয় কুমার ভার্মা, আরো বক্তব্য রাখেন,ঢাকার পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান পিপি এম বার, ধামরাইয়ের ইউএনও খান মোহাম্মদ আব্দৃল্লাহ্ আল মামুন, ধামরাই পৌর সভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক গোলাম কবীর মোল্লা, ধামরাই উপজেলার সহকারী কমিশনার ভৃমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রশান্ত বৈদ্য।

স্বাগত বক্তব্য রাখেন, যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক রাজীব প্রসাদ সাহা। উদ্বোধনী অনুষ্ঠানের সার্বিক পরিচালনা করেছেন শিক্ষক ও ধামরাই উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি নন্দ গোপাল সেন।

বিকেলে দেবতা মাধব তার সহচরদের নিয়ে প্রতি বছরের মত আজও রথে চড়ে যাবেন তার কথিত শশুরালয় ধামরাই যাত্রাবাড়ি মন্দিরে। মেলাঙ্গনে আগত হাজারো ভক্ত নর-নারীরা দেবতাকে সন্তুষ্ট করতে, দেশ ও জাতির মঙ্গল বাসনায় রথের উপর ছুড়ে দিবে কলা চিনি। ভক্তরা পাটের রশি ধরে টেনে নিয়ে যায় দেবতাসহ রথটি গোপনগরে। এখানে রথটি প্রতি বছরের মতো ৯দিন অবস্থান করবে। ওই যাত্রাবাড়ির কথিত শ্বশুরালয়ে মাধব ও অন্য বিগ্রহগুলো রথ থেকে নামিয়ে ৯দিন পূজা করা হবে কথিত ওই মাধবের শ্বশুরবাড়ী যাত্রাবাড়ী মন্দিরে।

এই ঐতিহব্যবাহী রথ উৎসবকে কেন্দ্র করে গোটা ধামরাইয়ে এখন সাজ সাজ রব পড়ে গেছে । বাড়ি ঘরে আত্মীয়দের সমাগমও বেড়েছে।

সাধারন মানুষের মাঝে রথ উৎসবের পূর্ণ আমেজ বিরাজ করছে। রথ মেলাকে কেন্দ্র করে ব্যবসায়ীরাও তাদের প্রসরা সাজিয়ে বসেছে। প্রতি বছরের মতো এবারো রথ মেলাকে কেন্দ্র করে মেলাঙ্গন জুড়ে বসেছে সহস্রাধিক বিভিন্ন শ্রেণীর ষ্টল, দেশ খ্যাত সার্কাস দল,পতুর নাচ, চলন্ত ট্রেন,দোল্লা নৌকা খেলাসহ আরো কত কি। রথযাত্রা উৎসব উপলক্ষে ধামরাই পৌর এলাকার কায়েতপাড়ার রথখোলা থেকে যাত্রাবাড়ির কথিত মাধবের শ্বশুরালয় পর্যন্ত রয়েছে উৎসবের মেলাঙ্গন। দীর্ঘ এ পথ জুড়ে বসেছে হরেক রকমের হাজারো দোকান প্রসার বিভিন্ন ষ্টল।

শনিবার রাত ১১ টায় কায়েতপাড়ার রথখোলায় রথের সামনে ঢাকঢোল, বাদ্য, কাঁসরঘন্টা ও মহিলাদের উলু-উলু ধ্বনিতে মাধব মন্দিরের প্রধান পুরোহিত উজ্জ্বল গাঙ্গুলি ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন করেন। রবিবার বিকেল ৪টায় মাধব মন্দির থেকে মাধব বিগ্রহসহ অন্য বিগ্রহ গুলো নিয়ে রথের ওপর মূর্তিগুলো স্থাপন করা হয় ।

পরে। অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্য মন্ত্রী সামন্ত লাল সেন মাধব মন্দিরের প্রধান পুরোহিত উজ্জ্বল ও উত্তম গাঙ্গুলির হাতে প্রতীকী রশি প্রদান করে রথ উৎসবের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন।

এরপর বিকেল ৬ টায় ভক্তরা পাটের রশি ধরে টেনে শ্রী শ্রী যশোমাধবকে তার শ্বশুরালয় যাত্রাবাড়ী মন্দিরে নিয়ে যায়। এ সময় হাজার হাজার নারী-পুরুষ কলা চিনি ছিটিয়ে যশোমাধবের প্রতি তাদের শ্রদ্ধা নিবেদন করেন। রথটি গোপনগরে পৌছার পর মাধব ও অন্য বিগ্রহগুলো রথ থেকে নামিয়ে নিয়ে যাবে মাধবের কথিত ওই শ্বশুরবাড়ী যাত্রাবাড়ী মন্দিরে। সেখানে ৯দিন পূজা অর্চনা করা হবে ওই যাত্রাবাড়ির কথিত শ্বশুরালয়ে। রথটি প্রতি বছরের মতো ৯দিন অবস্থান করবে গোপনগরে।

আগামী ৭ জুলাই অনুষ্ঠিত হবে উল্টো রথ টান। তবে রথযাত্রা উৎসবের মেলা চলবে মাস ব্যাপী। রথযাত্রার আনুষ্ঠানিকতার শেষে যশোমাধব মন্দির ও রথ পরিচালনা পরিষদের সভাপতি মেজর জেনারেল (অবঃ) জীবন কানাই দাস প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেনকে ধামরাইয়ের ঐতিহ্যবাহী কাঁসা-পিতলের তৈরি ক্রেষ্ট উপহার প্রদান করেন। এরপর রথা টানা অনুষ্ঠিত হয়।

(ডিসিপি/এএস/জুলাই ০৭, ২০২৪)