বিশ্বজিৎ সিংহ রায়, মহম্মদপু : মাগুরায় মহম্মদপুরে মালদ্বীপ বাজার নামকরণের ইতিকথা। উপজেলার রাজাপুর ইউনিয়নের বিনোদপুর নহাটা-সড়কের নাওভাঙ্গা এলাকায় অবস্থিত মালদ্বীপ বাজার।পাখি ডাকা গাছের ছায়া ঘেরা সবুজে ঘেরা এক মনোরম পরিবেশে মালদ্বীপ বাজার গড়ে উঠেছে।

এই বাজারের মানুষের জীবন চিত্র দেখতে হলে আসতে হবে নাওভাঙ্গায়।ছোট্ট এই বাজারে রয়েছে সুস্বাদু খাবারের দোকান, ফার্নিচার, ওষুধের দোকান, মুদি দোকানসহ ২০ জন দোকানদার বর্তমানে মালদ্বীপ বাজারে নিয়মিত ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছেন।

এ স্থানে এক সময় ডাকাতি ও দস্যুতা সংঘটিত হতো। এক পর্যায়ে নাওভাঙ্গা গ্রামের লোকেরা উদ্যোগ নিয়ে তৎকালীন সময়ে ওই গ্রামে আব্দুল গনি শেখ নামের এক ব্যক্তিকে নিয়ে এসে ওই ফাঁকা স্থানে উঁচুতে একটি দোকান বসিয়ে দেন। ৫ বছর হয়েছে মালদ্বীপ বাজারের প্রথম দোকানদার আব্দুল গনি শেখ মৃত্যুবরণ করেন। পরে তার ছেলে ও তার স্ত্রী চা বিস্কুট সিঙ্গারা বিক্রয় করে জীবন জীবিকা চালিয়ে যাচ্ছে।

স্থানীয়রা জানান, ১৫ বছর হতে যাচ্ছে মালদ্বীপ বাজারের সূচনা ঘটে। মালদ্বীপ বাজার নামকরণের পূর্বে এক কিলোমিটারের উর্ধ্বে রাস্তার পাশে তখন কোন বসতি ছিল না। নদের চাঁদ চৌকিদার বাজারের দুই প্রান্তে ২টি রেন্টি গাছ লাগিয়ে ছায়াঘেরা সুন্দর পরিবেশ সৃষ্টি করেছেন।

ওই গ্রামের শিহাব শেখ নামের এক ব্যক্তি মালদ্বীপের থেকে ফিরে বাড়িতে এসে ওখানকার দৃশ্য ও ঘটনা বলছিলেন। রুহুল মেম্বার মালদ্বীপের গল্প শুনে মালদ্বীপ বাজার নামকরণ করে একটি সাইনবোর্ড টানিয়ে দেন। তার পর থেকে এখন মালদ্বীপ বাজার নামে পরিচিতি অর্জন করেছে।

(বিএস/এসপি/জুলাই ০৭, ২০২৪)