স্পোর্টস ডেস্ক : রোনাল্ডোরা যাওয়ায় বাড়ছে রাজকোষ! সৌদি প্রো লিগের চারটি ক্লাব বেসরকারি মালিকানাধীন। সেই সব ক্লাব থেকে রাজকোষ ভরছে। সেই কারণে লিগের বাকি সব ক্লাবকে বেসরকারি করার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার। এতে বোঝা যাচ্ছে সৌদি আরব তাদের ফুটবলকে বিশ্বের সামনে তুলে ধরতে এবং অন্যান্য লীগকে টেক্কা জানতে অনেক ধরনের পদক্ষেপ নিচ্ছে। 

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেঞ্জেমা, নেইমারেরা যাওয়ায় প্রচার হয়েছে সৌদি আরবের ফুটবল লিগের। ইতিমধ্যেই সৌদি প্রো লিগের চারটি ক্লাব বেসরকারি মালিকানাধীন। সেই সব ক্লাব থেকে রাজকোষ ভরছে। সেই কারণে লিগের বাকি সব ক্লাবকে বেসরকারি করার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার।

সৌদি প্রো লিগে এখন ১৮টি ক্লাব খেলে। তার মধ্যে আল হিলাল, আল নাসের, আল আহলি ও আল ইত্তিহাদ বেসরকারি মালিকানাধীন। আল নাসেরে খেলেন রোনাল্ডো, সাদিয়ো মানেরা। আল হিলালে রয়েছেন নেইমার। বেঞ্জেমা খেলেন আল ইত্তিহাদে। বিশ্বের নামকরা ফুটবলারেরা আসায় সেই সব ক্লাবের ফুটবলের মান বাকিদের থেকে অনেক উন্নত হয়েছে। ফলে তারা লিগে দাপট দেখাচ্ছে। এই মরসুমে সৌদি প্রো লিগ জিতেছে আল হিলাল। তারা টানা ৩৪টি ম্যাচ জিতেছে। তর্ক সাপেক্ষে আল হিলাল এখন এশিয়ার অন্যতম ও সফল ফুটবল ক্লাব। তাছাড়া আল হিলাল যে ধরনের ফুটবলার এনেছে তাতে যে কোন ইউরোপীয় ক্লাবকে তারা চ্যালেন্জ জানতে পারে।

এই চারটি ক্লাবেই মালিকানা রয়েছে সৌদির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের। তারা সে দেশের সবচেয়ে বড় তেল সরবরাহকারী সংস্থা। গত বছর দলবদলের বাজারে চারটি ক্লাবের জন্য বাংলাদেশী টাকায় ১১ হাজার কোটি টাকা খরচ করেছে তারা। শুধুমাত্র ইংলিশ প্রিমিয়ার লিগে এর থেকে বেশি অর্থ খরচ হয়েছে দলবদলে। এত টাকা খরচ হওয়ায় কর বাবদ অনেক টাকা পেয়েছে সৌদি সরকার। সেই কারণে বাকি ক্লাবগুলিকেও বেসরকারি হাতে দিয়ে দিতে চাইছে তারা। বেসরকারি হাতে দেওয়ায় প্রতি বছর কর বাবদ ৪০০০ কোটি টাকা আয় হবে সরকারের। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। অর্থ জোগানের পাশাপাশি এই সিদ্ধান্ত দেশের ফুটবলকে আরও উন্নত করবে বলে মনে করছে সৌদি সরকার।

(এসএস/এসপি/জুলাই ০৬, ২০২৪)