আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে সর্বাত্মক আন্দোলনের কর্মসূচি হিসেবে  আজ সোমবার সকাল থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাস ও পরীক্ষা বন্ধের ঘোষণা দিয়েছে ববি’র শিক্ষক সমিতির নেতৃবৃন্দরা।

বৈষম্যমূলক ও মর্যাদাহানিকর প্রত্যয় স্কিম থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভূক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন, প্রতিশ্রুতি সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভূক্তির দাবী আদায় না হওয়া পর্যন্ত এ কর্মবিরতি পালন করা হবে বলেও নেতৃবৃন্দরা উল্লেখ করেছেন।

ববি’র শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ আব্দুল বাতেন চৌধুরী ও সাধারণ সম্পাদক ড. তারেক মাহমুদ আবীর এসব তথ্য জানিয়ে বলেন, অর্থমন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবীতে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সোমবার থেকে সর্বাত্মক আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছে।

এই সর্বাত্মক আন্দোলনের কর্মসূচির মধ্যে রয়েছে, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের সকল ক্লাস ও সকল পরীক্ষা (অনলাইন কিংবা অফলাইন) বন্ধ থাকবে। বিভাগীয় চেয়ারম্যান অফিসিয়াল কার্যক্রম, সভা, সেমিনার, ল্যাব বন্ধ রাখবেন। একাডেমিক কমিটির সভা, প্রশ্নপত্র সমন্বয় সভা অনুষ্ঠিত হবে না। অনুষদের ডিন অফিস, ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট কার্যক্রম বন্ধ থাকবে। নবীন বরণ অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা যাবে না। কোনো সিলেকশন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে না। বিভিন্ন গবেষণাধর্মী সেন্টারে কোন সেমিনার, কনফারেন্স ও ওয়ার্কশপের কর্মসূচি গ্রহণ করা থেকে বিরত থাকা হবে। বিভিন্ন হলের অফিসিয়াল কার্যক্রম বন্ধ থাকবে ও প্রধান প্রন্থাগারিক কেন্দ্রীয় লাইব্রেরি বন্ধ রাখবেন।

উল্লেখ্য, একই দাবিতে ইতিপূর্বে বরিশাল বিশ্ববিদ্যালয়ে গত পাঁচদিন ধরে অর্ধদিবস ও পূর্ণদিবস কর্মবিরতি পালন করে আসছিলেন শিক্ষকরা। আন্দোলনকারীরা সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তিকরণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনে দাবি করেন।

(টিবি/এসপি/জুলাই ০১, ২০২৪)