শেখ লিটন, চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার ডিঙ্গেদহ বাজারে অসুস্থ গাভী গরু জবাই করে মাংস বিক্রয় ও প্রতারণার অপরাধে অর্ধলাখ টাকা জরিমানা ও প্রায় ২ মণ অস্বাস্থ্যকর মাংস মাটিতে পুতে ফেলা হয়েছে। 

আজ সোমবার দুপুর ১ টায় চুয়াডাঙ্গা সদর উপজেলার ডিঙ্গেদহ বাজার এলাকায় অভিযান পরিচালনার সময় এই জরিমানা করেন চুয়াডাঙ্গা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযান পরিচালনা করেন চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ।

অভিযান সূত্রে জানা গেছে, ডালিম মিয়া নামে একজন কসাই দৌড়ে পালিয়ে যায়। সাথে থাকা অপর দুজন কসাই খোকন মিয়া ও সুজন মিয়াকে মাংস বিক্রয়কালে পাওয়া যায়। মাংস ব্যবসায়ীদের জিজ্ঞাসাবাদে এক পর্যায়ে তারা স্বীকার করেন যে, একটি অসুস্থ গাভী গরু নিজেরাই জবাই করে বিক্রয়ের জন্য নিয়ে এসেছেন। সেই সাথে আরও একটি বড় প্রতারণার বিষয় হচ্ছে যে সকালে তারা একটি ভালো এড়ে গরু জবাই করে। সেই মাংস সব বিক্রয় করার পর এড়ে গরুর মাথা ও জেন্ডার নির্দেশক অন্যান্য অংশগুলি এই অসুস্থ গাভী গরুর মাংশের সাথে রেখে উচ্চ মূল্যে এড়ে গরুর মাংশ বলে বিক্রয় করছিলেন। পরবর্তীতে বাজার কমিটির মাধ্যমে কসাই ডালিমকে হাজির করা হয়। অসুস্থ গাভী গরু জবাই করে মাংস বিক্রয় ও এড়ে বলে অসুস্থ গাভীর মাংস বিক্রয়ের প্রতারণা হাতেনাতে প্রমাণিত হয়। পুর্বেও তারা এধরণের কার্যকলাপ করেছেন বলে জানা গেছে । এই অপরাধে তাদেরকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৩ ও ৪৫ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় প্রায় ২ মনের অধিক অস্বাস্থ্যকর মাংস জব্দ করে বাজার কমিটির সহায়তায় জনসম্মুখে কেরোসিন তেল দিয়ে ও মাটিতে পুতে ফেলে নষ্ট করা হয়।

এসময় অভিযানটি সার্বিক সহযোগিতা করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: মোস্তাফিজুর রহমান ও চুয়াডাঙ্গা জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

(এসএল/এসপি/জুলাই ০১, ২০২৪)