রিয়াজুল রিয়াজ, ফরিদপুর : ফরিদপুর রামকৃষ্ণ মিশন আশ্রমে আজ থেকে শতবর্ষ পূর্তি উৎসব শুরু হয়েছে। শহরের চরকমলাপুর নিজস্ব আশ্রমে তিন দিনব্যাপী উৎসবে নানা কর্মসূচি পালিত হয়।

বৃহস্প‌তিবার (২৭ জুন) ধর্মসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদপুর সদর আসনের সংসদ সদস্য আব্দুল কাদের আজাদ ওরফে এ কে আজাদ।

উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন রাজধানী ঢাকার রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের স্বামী পুণ্যদানন্দ।

এতে স্বাগত ভাষণ দেন ময়মনসিংহ রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশন অধ্যক্ষ স্বামী সম্ভতানন্দজী মহারাজ।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, বেলুড় মঠ, হাওড়া, পশ্চিমবঙ্গ, ভারতের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজী মহারাজ।

আশীর্বাদ বক্তব্য রাখেন রামকৃষ্ণ মঠ ও সম্পাদক, রামকৃষ্ণ মিশন, ঢাকা, বাংলাদেশ এর অধ্যক্ষ স্বামী পূর্ণাত্মানন্দজী মহারাজ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশন, যশোর অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, বেলুড় মঠ, হাওড়া, পশ্চিমবঙ্গ, ভারতের স্বামী শ্রেষ্ঠানন্দ, রামকৃষ্ণ মিশন ও রামকৃষ্ণ আশ্রম, রংপুর অধ্যক্ষ স্বামী পরিমুক্তানন্দজী মহারাজ, প্রধান সমন্বয়ক ও বিবেকানন্দ ইতিহাস ফান্ড এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মিলটন কুমার দেব, রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশন সেবাশ্রম বালিয়াটী, মানিকগঞ্জ অধ্যক্ষ স্বামী আদিরূপানন্দ প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ঢাকা স্বামী দেবধ্যানানন্দ এবং রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশন, ময়মনসিংহ স্বামী কল্যাণদানন্দ।

তিন‌দি‌নের এ অনুষ্ঠা‌নে প্রতি‌দিনই সঙ্গীতানুষ্ঠান, নৃত‌্যানুষ্ঠান, নৃত‌্যনাট‌্য, ভ‌ক্তিগী‌তি , পদাবলী, কীর্তন, বৈ‌দিক মন্ত্র পাঠ, রামকৃষ্ণ লীল‌গী‌তি , শ্রীশ্রী ঠাকু‌রের পূজা ও নাটকসহ বি‌ভিন্ন অনুষ্ঠা‌নের আ‌য়োজন র‌য়ে‌ছে। শতবর্ষ পূর্তি অনুষ্ঠা‌নে বাংলাদেশ ও ভার‌তের বি‌ভিন্ন মিশন আশ্রম ও ম‌ঠের অধ‌্যক্ষসহ সাধুরা অংশগ্রহণ করেছেন। তিন দিনব্যাপী এই উৎস‌বে বাংলাদেশ, ভারতসহ বিশ্বের সনাতন ধর্মাবলম্বী ধর্মপ্রাণ নারী-পুরুষ ভক্ত‌ ও দর্শনার্থীদের বিপুল উপস্থিতি হবে বলে আশা প্রকাশ করেছেন আয়োজকেরা।

(আরআর/এএস/জুন ২৭, ২০২৪)