মোহাম্মদ সজীব, ঢাকা : সম্প্রতি আলোচনায় ১৫ লাখ টাকা  ছাগলকাণ্ডে রাজধানীর মোহাম্মদপুরে সাদেক এগ্রো ফার্মে উচ্ছেদ অভিযান চালিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ। খামারের পশ্চিম পাশের অংশ থেকে এই উচ্ছেদ অভিযান শুরু করেন ভ্রাম্যমাণ আদালত। খামারের স্থাপনা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৭ জুন) বেলা ১২টার দিকে এ অভিযান শুরু হয়। পবিত্র ঈদুল আজহার আগে সাদেক এগ্রো ১৫ লাখ টাকার ছাগল বিক্রির ভিডিও প্রকাশের পর থেকে একের পর এক তথ্য আসতে থাকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ বিভিন্ন গণমাধ্যমে।

ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ মাহে আলম স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, ঢাকা উত্তর সিটির আওতাধীন অঞ্চল-৫-এর অন্তর্ভুক্ত মোহাম্মদপুরের বেড়িবাঁধ-সংলগ্ন আশপাশের অবৈধ স্থাপনাসহ খাল ও সড়কের জায়গায় সাদেক এগ্রো লিমিটেডের অবৈধভাবে নির্মিত স্থাপনা অপসারণ করা হবে।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটির অঞ্চল-৫-এর এক কর্মকর্তা বলেন, ‘আমাদের কাছে তথ্য আছে, (সাদেক এগ্রো) খালের জায়গা ভরাট করে খামার করেছে। রাস্তার জায়গায় বেড়া দিয়ে গরুর অবৈধ হাট বসিয়েছিল। এর আগেও তাদের নোটিশ দেওয়া হয়েছিল। কিন্তু খামার কর্তৃপক্ষ এসব কোনো বিষয়ে তোয়াক্কা করেনি।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন অঞ্চল-৫ এর নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বির আহমেদ। উচ্ছেদ শুরুর পর খামার থেকে সেই ১৫ লাখ টাকার ছাগল বের করে পাশের একটি ফাঁকা জায়গায় রাখা হয়। এর সঙ্গে অন্য ছাগল ও দুম্বা বের করা হয়।

(এস/এসপি/জুন ২৭, ২০২৪)