ঈশ্বরদী প্রতিনিধি : পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের আবাসিক গ্রীণসিটিতে কাজাখস্তানের নাগরিক শেভেট্স ভ্লাদিমির (৫০) খুনের ঘটনায় পাবনা আদালতে এক বেলরুশ নাগরিকের যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। 

বুধবার (২৬ জুন) পাবনা জেলা ও দায়রা জজ ওলিউল ইসলাম বেলরুশের নাগরিক মাতাভিয়েভ ভ্লাদিমিরের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন। অভিযোগ প্রমানিত না হওয়ায় অপর দুই বেলারুশীয় নাগরিক উরবানোভিচাস ভিতালি ও ফেডারোভিচ গেনেডিকে মুক্তি দেওয়া হয়েছে। আসামী পক্ষের আইনজীবি এ্যাডভোকেট মোকলেছুর রহমান বিশ্বাস ইত্তেফাককে কারাদন্ডাদেশের খবর নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, আর্থিক লেনদেনের বিষয় নিয়ে ২০২২ সালের ২৬ মার্চ গভীর রাতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের আবাসিক গ্রীণসিটির ৬ নম্বর ভবনের ১০৬ নম্বর ফ্লাটে বেলারুশ নাগরিকদের সঙ্গে কাজাখস্তানের নাগরিকদের মারামারির ঘটনা ঘটে। এরই এক পর্যায়ে বেলারুশের নাগরিকদের ধারালো উপুর্যপরি ছুরির আঘাতে কাজাখস্তানের নাগরিক শেভেট্স ভ্লাদিমির নিহত হয়। এসময় কাজাখস্তানের নাগরিক বেরেজনয় অ্যান্ড্রেও আহত হয় । নিহত শেভেট্স ভ্লাদিমির রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিকিমথ ঠিকাদারি প্রতিষ্ঠানে ফোরম্যান হিসেবে কর্মরত ছিলেন। নিকিমথ কোম্পানীর পরিচালক ভেদোরোভ ইউরোন এই হত্যাকান্ডের ঘটনায় লিখিত অভিযোগ দায়ের করেন এবং মামলার বাদী ছিলেন। এই হত্যাকান্ডের ঘটনায় মাতাভিয়েভ ভ্লাদিমির উরবানোভিচাস ভিতালি ও ফেডারোভিচ গেনেডি নামে তিন বেলারুশ নাগরিককে পুলিশ আটক করে। এরা সকলেই ঠিকাদারী প্রতিষ্ঠান রোসেম কোম্পনীতে কর্মরত ছিলেন।

বাদী পক্ষে মামলা পরিচালনা করেন পাবলিক প্রসিকিউটর এ্যডিভোকেট আবউস সামাদ খান রতন। বিবাদী পক্ষে আরও ছিলেন এ্যাডভোকেট হেদায়েতুল হক।

(এসকেকে/এসপি/জুন ২৭, ২০২৪)