সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : ভৈরবে চাউলের আড়তে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রির অপরাধে ৩ চাউলের আড়ত মালিককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ বুধবার বিকাল ৪টায় শহরের ৩ চাউলের আড়ত মালিককে এ জরিমানা করা হয়। 

তিন আড়তদাররা হলেন- মেসার্স জননী ভা-ার স্বত্ত্বাধিকারী মজনু মিয়া, মেসার্স সানিয়া স্টোর স্বত্ত্বাধিকারী সাত্তার মিয়া ও মেসার্স হামজা ট্রেডার্স স্বত্ত্বাধিকারী আবু বক্কর মিয়া। এছাড়াও পাবলিক প্লেসে ধূমপান করায় এক পথচারিকে ২০০ টাকা জরিমানা করা হয়।

এ সময় ভ্রাম্যমাণ আদালতের বিচারকের দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রেদোয়ান রাফি।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বিভিন্ন পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ অনুযায়ী পাটের বস্তার ব্যবহার নিশ্চিত করতে বিশেষ অভিযান পরিচালনা করেন কিশোরগঞ্জ জেলা পাট অধিদপ্তর। বুধবার বিকেলে ভৈরব শহরের আড়তগুলোতে অভিযান চালিয়ে তিন প্রতিষ্ঠানকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়। আড়তগুলোর মধ্যে জননী ভাণ্ডারের মালিক মজনু মিয়াকে ৫ হাজার টাকা, সানিয়া স্টোরের মালিক সাত্তার মিয়াকে ১০ হাজার টাকা, হামজা ট্রেডার্সের মালিক আবু বক্কর মিয়াকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতকে সহযোগীতা করেন, কিশোরগঞ্জ জেলা পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক সৌমিক সওদাগর, ভৈরব পৌরসভা নিরাপদ খাদ্য পরিদর্শক ও স্যানিটারি ইন্সপেক্টর নাসিমা বেগম।

এ বিষয়ে জেলা পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক সৌমিক সওদাগর বলেন, পাট শিল্পের সাথে ৪ কোটি মানুষের জীবিকা নিবিড়ভাবে জড়িত। প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে পারলে ও পাটের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলে দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে। প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে পারলে পরিবেশও রক্ষা পাবে। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ অনুযায়ী ১৯টি পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক রয়েছে।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রেদোয়ান রাফি বলেন, পাট শিল্পকে এগিয়ে নিয়ে যেতে ও পাশাপাশি পরিবেশ রক্ষায় প্লাস্টিকের বস্তা ব্যবহার বন্ধের উদ্যোগ নিয়েছে সরকার। বাধ্যতামূলক পাটের ব্যবহার নিশ্চিত করতে লিফলেট বিতরণ ও ব্যবসায়ীদের সচেতন করা হচ্ছে।

এদিকে সব পাইকারি চাল ব্যবসায়ীদেরকে প্লাস্টিকের বস্তায় থাকা চাল দ্রুত বিক্রির জন্য জানানো হয়েছে। পরবর্তিতে কোন ব্যবসায়ী প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করলে তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

(এসএস/এসপি/জুন ২৬, ২০২৪)