স্পোর্টস ডেস্ক : শীর্ষ থেকেই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে শুরু করেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে সাত ম্যাচ খেলে মাত্র একটিতে ম্যাচসেরা হয়েছেন তিনি। বাকি ছয় ম্যাচেই ব্যর্থ হয়েছেন। সেই সঙ্গে টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে এক থেকে ৬ নম্বরে নেমে এসেছেন সাকিব। গত ১২ বছরে মধ্যে এতো নিচে কখনই ছিলেন না বাঁহাতি এই অলরাউন্ডার।

মঙ্গলবার (২৫ জুন) সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দিয়ে শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্ব। আফগানদের বিপক্ষে হারের মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে সাবেক অধিনায়ক সাকিবের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। ব্যাট হাতে ব্যর্থতার পাশাপাশি বোলিংয়েও ছিলেন সাদামাটা। সব মিলিয়ে প্রভাব পড়েছে র‌্যাঙ্কিংয়ে। বিশ্বকাপে ৭ ম্যাচে ১৮.৫ গড় ও ১০৬.৭৩ স্ট্রাইকরেটে করেছেন ১১১ রান। ৭.৫০ ইকোনমিতে নেন ৩ উইকেট।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজে পারফরম্যান্সের পর এক থেকে পাঁচ নম্বরে নেমে এসেছিলেন সাকিব। তবে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচসেরা হয়ে তিনে উঠেছিলেন।

তবে সুপার এইটে বাজে পারফরম্যান্স করায় সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে আরও তিন ধাপ পিছিয়ে টি-টোয়েন্টিতে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে এখন তার অবস্থান ৬ নম্বরে। বাংলাদেশের অলরাউন্ডারের রেটিং পয়েন্ট এখন ২০৬।

মার্কাস স্টোইনিসকে সরিয়ে ২২২ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করেছেন লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিন ধাপ পিছিয়ে চার নম্বরে স্টোইনিস। দুই ও তিনে থাকা মোহাম্মদ নবি ও হার্দিক পান্ডিয়ার রেটিং ২১৪ ও ২১৩।

অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ের পাশাপাশি টি-টোয়েন্টি বোলারদের তালিকাতেও পিছিয়েছেন সাকিব। চার ধাপ পিছিয়ে তিনি অবস্থান করছেন ৪০ নম্বরে। সাকিবের অবনতি হলেও উন্নতি হয়েছে এবারের বিশ্বকাপে বাংলাদেশের সেরা দুই বোলার তানজিম হাসান সাকিব ও রিশাদ হোসেনের।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে রিশাদ ৭.৭৬ ইকোনমিতে নিয়েছেন ১৪ উইকেট। বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ২৪ নম্বরে অবস্থান রিশাদের। চার ধাপ এগিয়ে ৬৫ নম্বরে উঠে এসেছেন তানজিম সাকিব। বাংলাদেশের তরুণ পেসার এবারের বিশ্বকাপে ৬.২০ ইকোনমিতে নিয়েছেন ১১ উইকেট।

এদিকে, ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান খুইয়েছেন সূর্যকুমার যাদব। তাকে পেছনে ফেলে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে এখন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। এক ধাপ পিছিয়ে সূর্যকুমার এখন দুইয়ে।

(ওএস/এসপি/জুন ২৬, ২০২৪)