বিশ্বজিৎ সিংহ রায়, মাগুরা : মাগুরায় দরিদ্র পরিবারের সন্তান শিশু শিল্পী পার্বণ দের কন্ঠে রয়েছে এক সুরের জাদু।মাগুরা সদর উপজেলার বেরইল-পলিতা ইউনিয়নের পুঠিয়া গ্রামের পরেশ দে’র ছেলে কার্বণ দে।

মাগুরা সদর উপজেলার পুঠিয়া নবগঙ্গা নদীর তীরে দরিদ্র পরিবারে জন্ম শিশু শিল্পী পার্বণ দের। পেশায় স্কুল শিক্ষার্থী হলেও নেশায় একজন ক্ষুদে শিল্পী। স্কুলে পড়াশোনা ও বন্ধুদের সাথে খেলাধুলার পাশাপাশি অনেকটা সংগীতের দিকে ঝুকে পড়ে পার্বণ।

পার্বণ জানায়, বাবা-মা, শিক্ষিকা পরিচিতা ও তানভীর স্যারের অনুপ্রেরণা ও নিজে অনেক কষ্ট করে এ গান আমি মুখস্ত করে ফেলেছি। দেশাত্মবোধক, আধুনিক, ও অনেক কালজয়ী গান পার্বণ দে এক সুরের জাদুতে মুগ্ধতা ছড়িয়ে ফেলেছে।

জনপ্রিয় গান গুলোর মধ্যে রয়েছে, আবার হবে গো দেখা এ দেখাই শেষ দেখা নয়তো, খুব জানতে ইচ্ছা করে তুমি কি সেই আগের মতো আছো,আমি যে জল সাগরে বেলয়ারী ঝর নিশি ফুরালে কেউ চায় না আমায় জানি গো, কাটেনা সময় যখন আর কিছুতে, হয়তো তোমার জন্য, দেশের মাটি, বলবো না গো, অনেক গান গাইতে পারেন এই খুদে শিল্পী। সে বর্তমানে মাগুরা মহম্মদপুর উপজেলার রাজপাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী।

এ বিষয়ে মাগুরা মহম্মদপুর উপজেলার রাজপাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুর রউফ বলেন, আমার স্কুলে পার্বণ দে নামের এক শিক্ষার্থী আছে। সে গানে ভালো পারদর্শী। উপজেলা পর্যায়ে সে সুনাম অর্জন করেছে। বিভিন্ন গান সুন্দর ভাবে গাইতে পারে। ভবিষ্যতে তার প্রতিভার বিকাশ ঘটবে বলে আমি মনে করি এবং আমি তার উজ্জ্বল ভবিষ্যৎ ও মঙ্গল কামনা করি। ইতিমধ্যে জেলা ও উপজেলায় পর্যায়ে একজন ভালো কন্ঠ শিশু শিল্পী হিসাবে পার্বণদের নাম ছড়িয়ে পড়েছে।

(বিএস/এসপি/জুন ২৬, ২০২৪)