তুষার বিশ্বাস, গোপালগঞ্জ : ভূমিহীনদের বন্দেবস্তের জমি চলে গেছে প্রভাবশালী ও ভূমিদস্যুর দখলে।  ভ’মিহীন পরিবারগুলো  ভূমিদস্যুদের অত্যাচারের অতিষ্ঠ। তাদের কবল থেকে এ জমি উদ্ধারে দাবিতে মানববন্ধন করেছে ৯টি ভূমিহীন পরিবারের সদস্যরা।

আজ বুধবার সকাল সাড়ে ১০ টা থেকে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করেন তারা।

পরে বন্দোবস্তের খাস জমি দখলমুক্ত করতে জেলা প্রশাসকের কার্যালয়ের ফ্রন্ট ডেক্সে ভ’মিহীন পরিবারগুলোর পক্ষ থেকে স্মারকলিপি পেশ করা হয়।

মানববন্ধন চলাকালে ভ’মিহীন রীনা বেগম, সেলিনা বেগম, আলমগীর শেখ, জামেলা বেগম বক্তব্য রাখেন।

এ সময় তারা বলেন, ২০১৯ সালে মুকসুদপুর উপজেলার জলিরপাড় গ্রামে ভূমিহীন ৯টি পরিবারকে সরকার মোট ৬৩ শতাংশ খাস জমি বন্দোবস্ত দেয়। ২০২৩ সালে বন্দোবস্তের খাস জমি পরিমাপ শেষে সরকারের পক্ষ থেকে সীমানা নির্ধারণ করে দিয়ে বুঝিয়ে দেওয়া হয়। কিন্তু ওই এলাকার প্রভাবশালী ভূমিদস্যূ বিধান মজুমদার ও আনন্দ মজুমদার জমির সীমানা খুঁটি ও সাইনবোর্ড ভেঙে ফেলে জমি দখল করে নেয়। বাঁধা দিতে গেলে আমাদের ওপর হামলা চালায়। দ্রুত জমি দখলমুক্ত করে বুঝিয়ে দেওয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ চাচ্ছি।

অভিযুক্ত বিধান মজুমদার ও আনন্দ মজুমদার ভূমিহীন পরিবারের অভিযোগ অস্বীকার করে বলেন, আমাদের বৈধ জমিতে আমরা দখলে রয়েছি। আমরা কারো জমি দখল করিনি। এখানে হামলা বা অত্যাচারের মিথ্যা অভিযোগ করা হয়ছে।

মুকসুদপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আসাদুজ্জামান নূর বলেন, ‘যারা মানববন্ধন করেছে তাদের সরকারিভাবে খাস জমি বন্দোবস্তো দেওয়া হয়েছে। স্থানীয় তহশীলদার ও সার্ভেয়ার তাদের জমির দখল বুঝে দিয়েছেন। স্থানীয়ভাবে হয়তো ঝামেলা চলছে। তারা জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি দিয়েছে বলে জানতে পেরেছি। আমরা এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেব।’

(টিবি/এসপি/জুন ২৬, ২০২৪)