স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অন্তর্গত মিরনজিল্লা হরিজন কলোনি উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে যশোরের হরজিন সম্প্রদায়। যশোর পৌরসভা শ্রমিক ইউনিয়নের আয়োজনে অনুষ্ঠিত এই বিক্ষোভ মিছিলে সকল জেলার হরিজনদের স্থায়ী আবাসন ও চাকুরিতে শতভাগ স্থায়ী কোটা বাস্তবায়নের দাবি করা হয়।

সোমবার (২৪ জুন) দুপুরে যশোর শহরের লালদিঘীর পাড় এলাকা থেকে এই বিক্ষোভ মিছিল বের করে শহওে বসবাসরত হরিজন সম্প্রদায়ের মানুষেরা। মিছিলটি চৌরাস্তা, দড়াটানা ঘুরে প্রেসক্লাব যশোরের সামনে এসে শেষ হয়। এ সময় হরিজনরা মাথায় লাল কাপড় বেঁধে 'আমার মাটি আমার মা দখল হতে দেবো না' ও 'দুনিয়ার মজলুম এক হও লড়াই করো' সহ বিভিন্ন লেখা সম্বলিত প্লার্ককার্ড প্রদর্শন করেন। বিক্ষোভ মিছিল শেষে প্রেসক্লাব যশোরের সামনে হরিজন ও শ্রমিক নেতারা সংক্ষিপ্ত বক্তব্যে তাদের বিভিন্ন দাবির কথা তুলে ধরেন।

এ সময় বক্তব্য রাখেন, ট্রেড ইউনিয়ন যশোরের সভাপতি আশুতোষ বিশ্বাস, যশোর পৌরসভা শ্রমিক ইউনিয়নের সভাপতি মতিলাল হরিজন ও সম্পাদক হিরন লাল সরকার, যশোর জেলা হরিজন ঐক্য পরিষদের সভাপতি খোকন বিশ্বাস ও সম্পাদক বিঞ্চু হরিজন, রাজেন বিশ্বাস, অনন্দ বিশ্বাস প্রমুখ।

বক্তারা বলেন, স্বাধীনতার আগে এদেশে হরিজন সম্প্রদায়ের মানুষ এসে বসবাস শুরু করে। নিজেদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে তারা দীর্ঘদিন পৌরসভা ও সিটি কর্পোরেশনের ময়লা পরিস্কারের কাজ করে আসছে। হঠাৎ ঢাকায় জিরনজিল্লা হরিজন করোনি উচ্ছেদ শুরু করা হয়েছে। এটা মানবতা বিরোধী কর্মকান্ডের সামিল। ভূমিদস্যুরা হরিজন সম্প্রদায়ের মানুষের বসবাতরত জমি দখল করে নিতে চাই। তারা এই ন্যাক্করজনক কর্মকান্ডের প্রতিবাদ জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

(এসএ/এসপি/জুন ২৪ ২০২৪)