সাতক্ষীরা প্রতিনিধি : দীপ্ত টেলিভিশন ও দৈনিক বাংলা’৭১ এর সাতক্ষীরা প্রতিনিধি রঘুনাথ খাঁ’র ওপর পুলিশি নির্যাতন ও মিথ্যা মামলায় দেওয়া চার্জশিটের প্রতিবাদ ও মামলা থেকে অব্যাহতির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। আজ সোমবার সকাল ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে  সাংবাদিক সমাজ, সাতক্ষীরার ব্যানারে এ কর্মসুচি পালিত হয়।

মানববন্ধন কর্মসুচি চলাকালে বীর মুক্তিযোদ্ধা সাবেক অধ্যক্ষ সুভাষ সরকারের সভাপতিত্বে বক্তব্য দেন দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যাণার্জী, দীপ্ত টিভি ও দৈনিক বাংলা’ ৭১ এর সাতক্ষীরা প্রতিনিধি রঘুনাথ খাঁ, দৈনিক জনতার জেলা প্রতিনিধি মুক্তিযোদ্ধা কালিদাস রায়, জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক স্বপন কুমার শীল, জেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিশ্বনাথ ঘোষ, জেলা মন্দির সমিতির সাধারণ সম্পাদক নিত্যানন্দ আমিন, জেলা হিন্দু মহাজোটের সভাপতি অ্যাড. অসীম কুমার মন্ডল, জাসদ নেতা প্রফেসার ইদ্রিস আলী, বাসদ নেতা অ্যাড, খগেন্দ্র নাথ ঘোষ, জাসদ নেতা ওবায়দুস সুলতান বাবলু, সিপিবি’র জেলা কমিটির সম্পাদক আবুল হোসেন, জেলা ভ‚মিহীন সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, বণ ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি আদিত্য কুমার মল্লিক প্রমুখ।

বক্তারা বলেন, দেবহাটার খলিষাখালির ১৩১৮ বিঘা জমি মহামান্য সুপ্রিম কোর্ট লাওয়ারিশ হিসেবে ঘোষণা করার পরও সাতক্ষীরা জেলা প্রশাসক ২০২১ সালের ২৯ নভেম্বর এক সভায় ওই জমি কথিত জমির মালিকদের ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। তৎকালি পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান ভ‚মিদস্যু কাজী গোলাম ওয়ারেশ, আইডিয়ালের ডাঃ নজরুল, আব্দুল আজিজসহ জাল জালিয়াতি করে জমির কাগজপত্র প্রস্তুতকারিদের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়েছেন।

খালাস পাওয়া ভূমিহীনদের আদালত থেকে ও ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থান থেকে ধরে নিয়ে মাদক, অস্ত্রসহ গ্রেপ্তার দেখিয়ে জেলে পাঠিয়েছেন। ভূমিহীনদের উচ্ছেদ না করার জন্য হাইকোর্ট স্থিতাবস্থা জারি করার পরও তা অমান্য করে তৎকালিন পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান ভূমিদস্যুদের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়ে ৭৮৫টি ভূমিহীন পরিবারের ঘরবাড়িতে আগুন লাগিয়ে তাদেরকে বিতাড়িত করেন। এসব প্রতিবেদন সংবাদ মাধ্যমে প্রকাশ করায় সাংবাদিক রঘুনাথ খাঁতে গত বছরের ২৩ জানুয়ারি শহরের পিএন হাইস্কুলের পাশ ধেতে ধরে নিয়ে পরদিন ডিবি পুলিশ হেফাজতে নিয়ে পিটিয়ে ও ইলেকট্রিক শক দিয়ে জখম করা হয়। তার বিরুদ্ধে চাঁদাবাজি ও নাশকতার মামলা দেওয়া হয়। প্রথম আলোয় এ সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করায় ও প্রতিবাদ করতে যেয়ে সাংবাদিক কল্যাণ ব্যাণার্জীকে ট্রাকের চাকার তলায় ফেলে মেরে ফেলার হুমকি দেন কাজী মনিরুজ্জামান। বিষয়টি বর্তমান পুলিশ সুপার মতিউর রহমান ছিদ্দিকীসহ বিভিন্ন দপ্তরে জানানোর পরও রঘুনাথ খাঁ’র নামে ওইসব মামলায় চার্জশীট দেওয়া হয়েছে। চলতি বছরের ২৫ জানুয়ারি মহামান্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি কথিত জমির মালিকদের সিভিল রিভিউ পিটিশন খারিজ করে দেওয়ার পর খলিষাখালির ১৩১৮ বিঘা সরকারি জমি জবরদখলকারি নলতা ইউপি চেয়ারম্যান আরিজুল পাড়, পারুলিয়া ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক বাবু, নোয়াপাড়া

ইউপি’র সাবেক চেয়ারম্যান রেজাউল ইসলাম, বেড়ে নজরুল, মাছ আনারুলসহ বিএনপি নেতাদের কাছ থেকে উদ্ধার করে গরীব মানুষের মাঝে বন্দোবস্ত দিতে হবে। অবিলম্বে সম্পুরক চার্জশীট এর মাধ্যমে রঘুনাথ খাঁসহ মিথ্যা মামলার সকল আসামীদের অব্যাহতি দিতে হবে। নইলে আগামিতে বৃহত্তর কর্মসূচি গ্রহণ করা হবে।

(আরকে/এসপি/জুন ২৪ ২০২৪)