আব্দুল্লা আল মাসরুফ, কুমিল্লা : দীর্ঘদিন ধরে পাসপোর্ট অফিসে হয়রানির করে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগে ৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। রবিবার (২৩ জুন) দুপুরে কুমিল্লার সদর উপজেলার নোয়াপাড়ার পাসপোর্ট অফিস এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এসময় ৯৭টি ডেলিভারি স্লিপ, ১০টি পাসপোর্ট চালান ও তিনটি মোবাইলসহ পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন নথিপত্র উদ্ধার করা হয়। র‌্যাব ১১ উপ-পরিচালক মাহমুদুল হাসান সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেছেন। 

গ্রেফতারকৃত আসামিরা হলেন, দেবিদ্বার উপজেলার জাফরাবাদ এলাকার মৃত রমিজ উদ্দিনের ছেলে মোঃ ফজল (৪৩), একই এলাকার আব্দুল লতিফের ছেলে মো. ওমর ফারুক (৩৫), সদর উপজেলার আড়াইউড়া এলাকার আব্দুল আজিজের ছেলে মো. আলমগীর হোসেন (৬০), ছোটরা এলাকার মো. জামাল মিয়ার ছেলে মো. জনি (২২),রাজাপুর এলাকার বিল্লাল হোসেনের ছেলে ফয়সাল আহমেদ (২১)।

র‌্যাব কর্মকর্তা মাহমুদুল হাসান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে গ্রেফতারকৃতরা পাসপোর্ট দালাল চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করে। দীর্ঘদিন পাসপোর্ট তৈরি করে দেওয়ার নামে সরকার নির্ধারিত রেটের বাইরে বিপুল পরিমাণ টাকা নিয়ে আসছিল বলেও স্বীকার করে। এই এজেন্ট গ্রুপ ভুক্তভোগীদের অনলাইন আবেদন ও ব্যাংক ড্রাফট করে দেওয়ার পাশাপাশি দ্রুতসময়ে পাসপোর্ট দিবে বলে ডেলিভারী স্লিপ নিজেদের কাছে রেখে দেয়। বিভিন্ন কৌশল অবলম্বন করে পাসপোর্ট ডেলিভারি করার নির্দিষ্ট তারিখ নিধারণ করে। এ বিষয়ে তাদের বিরুদ্ধে কুমিল্লা জেলার কোতয়ালী মডেল থানায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। পাসপোর্ট দালাল নির্মূলে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে।

(এএএম/এসপি/জুন ২৪ ২০২৪)