বিনোদন ডেস্ক : একবার ভাবুন, দীর্ঘদিন পর আবারো বাংলা সিনেমা নিয়ে এত আলোচনা, মুক্তির পর থেকে দর্শকদের সিনেমা হলে হৈ হুল্লোড়, টিকেট এর জন্য অপেক্ষা। যারা বাংলা সিনেমা নিয়ে  নানান সমালোচনা এতদিন করে গেছেন তাঁদের মুখেই এবার প্রশংসার বুলি সেই সাথে সিনেমা দেখার জন্য টিকেট নিয়ে কাড়াকাড়ি, বন্ধুদের নিয়ে পরিবার নিয়ে সিনেমা হলে ছুটেছেন।

এমন দৃশ্যই তো বাংলা নির্মাতা-প্রযোজকরা সবসময় চেয়েছেন। বলছি এবারের ঈদে মুক্তি পাওয়া নতুন সিনেমার কথা, যা এরইমধ্যে বাংলা সিনেমার ইতিহাসে নতুন এক নাম লিখতে যাচ্ছে। নতুন ইতিহাস গড়তে যাওয়া নতুন এই সিনেমার নাম ‘তুফান’।

ঈদুল আজহার কয়েকদিন আগে থেকে ছবির টিজার আর পোস্টারে ঝলক দেখানো শুরু করে, এরপর ছবির গানগুলো তো রীতিমত ভাইরাল। তুফান ছবিতে শাকিব খান এবং কলকাতার মিমি ছাড়াও শক্তিশালী সব অভিনেতা যোগ করেছেন পরিচালক রায়হান রাফী। ছবিতে চঞ্চল চৌধুরীর অভিনয় যোগ করেছে দারুণ এক মাত্রা। এছাড়া মিশা সওদাগর, সালাহউদ্দিন লাভলু, শহিদুজ্জামান সেলিম, নাবিলাসহ প্রায় প্রতিটি অভিনয়শিল্পীর উপস্থিতি সত্যিকার অর্থে ছবিকে বেশ অর্থবহ করে তুলেছে।

মিমি চক্রবর্তী ছবির প্রচারে এসে বলেন, মেগাস্টার শাকিব খানের সাথে স্ক্রিন শেয়ার করতে পারা আমার জন্য এক বিরাট ব্যাপার ছিল। আমি প্রথম বাংলাদেশি কোন সিনেমায় অভিনয় করলাম। মনেই হয়নি আমি নতুন কোন টিমের সাথে কাজ করছি। টিমের সবাই আমাকে সব সময় আগলে রেখেছে। আমি আগামীতেও কাজ করতে চাই।

চঞ্চল চৌধুরী বেশ বিনয়ের সাথে জানিয়েছেন, শাকিব খানের সাথে চঞ্চল চৌধুরী কাজ করেছেন, চঞ্চল চৌধুরীর সাথে শাকিব খান না। একজন ভালো মাপের অভিনেতা শাকিব খান। পুরো টিমের সাথে কাজ করে বেশ ভালো লেগেছে আমার। এক কথায় দারুণ। চঞ্চল চৌধুরীকে ভিন্ন রুপে পরিচালক রায়হান রাফী হাজির করেছেন, যা দর্শকরা বেশ প্রশংসা করেছেন। নাবিলাও তাঁর চরিত্রে ভালো করেছেন। সালাউদ্দির লাভলু তাঁর সংলাপ ‘তুই কেডা রে’ দিয়ে দর্শকের মন জয় করেছেন।

নতুন এই সিনেমায় শাকিব খান চমৎকারভাবে ‘তুফান’ চরিত্রটিকে ধারণ করেছেন। কথা বলার ধরন, ‍লুক, অভিনয়, ফাইট- যা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। প্রতিটি দৃশ্যায়নে ফুটে উঠেছে শাকিব খানের অভিনয় দক্ষতা।

সিনেমার শো শেষ হলেই দেখা যাচ্ছে হলভর্তি দর্শক মুখে হাসি নিয়ে বের হচ্ছে। শাকিব খানসহ সিনেমাসংশ্লিষ্ট কলাকুশলীদের অভিনয় নিয়ে প্রশংসা। আর গানের ক্ষেত্রে বলতে হবে ‘লাগে উরাধুরা’ নয়, ‘তুফান’- এর প্রতিটি গানই দর্শকদের নজড় কাড়ে। সিনেমার ‘লাগে উরাধুরা’ এবং ‘দুষ্টু কোকিল’ গানটি তো বলতে গেলে সব দর্শকদের মুখে মুখে।

গান, অভিনয়, সাউন্ড, চরিত্রের লুক, সেট ডিজাইনসব কিছু মিলিয়ে দারুণ এক সিনেমা ‘তুফান’। দেশে মুক্তির পর থেকে টানা হাউজফুল সিনেমাটি। দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও মুক্তি পেতে যাচ্ছে তুফান। সিডনিতে ছবিটি মুক্তি পাবে।এরপর অনান্য দেশের দর্শকরা্ও উপভোগ করতে পারবেন সিনেমাটি।

রায়হান রাফী পরিচালিত ‘তুফান’ সিনেমায় শাকিবের বিপরীতে অভিনয় করেছেন ভারতের মিমি চক্রবর্তী ও বাংলাদেশের নাবিলা। আরও আছেন চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু, গাজী রাকায়েত, সালাউদ্দিন লাভলু, গাউসুল আলম শাওন প্রমুখ।

(ওএস/এএস/জুন ২৪, ২০২৪)