মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারে ধলাই নদীর বাঁধ ভেঙে সৃষ্ট বন্যার পানির তীব্র স্রোতের সাথে ভেসে গিয়ে দুই শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুন) সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের পশ্চিম শ্যামেরকোনা গ্রামে ঘটে হৃদয়বিদারক এই ঘটনা। দুই শিশুকে হারিয়ে পরিবারগুলোতে চলছে শোকের মাতম।

নিহতরা হলেন- পশ্চিম শ্যামেরকোনা গ্রামের জমির আলীর ছেলে হৃদয় আহমদ (১৬) ও একই গ্রামের ফয়সল মিয়ার ছেলে সাদী (৮)।

জানা যায়, টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় গত মঙ্গলবার দুপুরে ধলাই নদীর বাঁধ ভেঙে পশ্চিম শ্যামেরকোনা গ্রাম সহ আশপাশের কয়েকটি গ্রাম প্লাবিত হয়। এতে বাড়িঘরে প্রবেশ করে বন্যার পানি। বৃহস্পতিবার সকালে বাড়ির পাশে খেয়াঘাট থেকে সালামি টিলামূখী রাস্তাটি বন্যার পানিতে তলিয়ে গেলে সেখানে রাস্তা পার হতে গিয়ে সাদি নামে এক শিশু পানিতে পড়ে যায়। এসময় তীব্র স্রোতে তাঁকে বাঁচাতে হৃদয় নামের শিশুটিও পানিতে নেমে ভেসে যায়। ঘটনার সময় পাশের ব্রিজেই অবস্থান করছিলেন সাদি'র পিতা ফয়সল মিয়া সহ কয়েকজন। পরে দ্রুত তাঁরা পানিতে নেমে স্থানীয়দের সহায়তায় সাদি ও হৃদয়কে উদ্ধার করে মৌলভীবাজার সদর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সেখানকার চিকিৎসক ওই দুই শিশুকে মৃত্যু ঘোষণা করেন।

চাঁদনীঘাট ইউনিয়নের স্থানীয় সদস্য আলমাছ মিয়া জানান, সড়কে হাটু পানির মধ্যে ওই দুই শিশু খেলতে নেমে পানির স্রোতে ভেসে গিয়ে তাদের মৃত্যু হয়। তিনি জানান, এ দুই শিশুর পরিবার একেবারেই গরিব।

এদিকে এ ঘটনায় তাৎক্ষণিক জেলা প্রশাসকের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকার অর্থ সহায়তা নিহত শিশুর পরিবারগুলোকে প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন চৌধুরী। তিনি জানান, ইতিমধ্যে জেলা তথ্য অফিসের মাধ্যমে বন্যা আক্রান্ত এলাকায় বৃদ্ধ ও শিশুদের সতর্কতা অবলম্বনে প্রচারণা চালানো হয়েছে।

(একে/এসপি/জুন ২০, ২০২৪)