শাহ্ আলম শাহী, দিনাজপুর : কখনও ‘বিসমিল্লাহ ফুড বিডি’ কখনো ‘খাটি বাজার’ সহ বিভিন্ন নামে একটি প্রতারক চক্র অনলাইনে রমরমা প্রতারণা ব্যবসা চালিয়ে আসছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পণ্যের চটকদার বিজ্ঞাপন আকর্ষণীয় ভিডিও চিত্র দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করে পণ্যের অর্ডার নিয়ে তার বিপরীতে নিন্মমানের পণ্য সরবরাহ করছে গ্রাহকদের।

এমন অসংখ্য অভিযোগ এই প্রতারক চক্রের বিরুদ্ধে। আগে এই প্রতারক চক্রটি খাটি বাজার নামে প্রতারণা ব্যবসা চালিয়ে আসছিল। সাধারণ মানুষের কাছে তাদের প্রতারণার বিষয়টি উম্মোচিত হওয়ার পর এখন তারা ধর্মীয় অনুভুতিকে পুঁজি করে ‘বিসমিল্লাহ ফুড বিডি’ নাম ধারন করে রমরমা প্রতারণা ব্যবসা চালিয়ে আসছে।

গরুর মাংসের মজাদার আচার বিক্রির নামে তারা রীতিমতো প্রতারণা করছে গ্রাহকদের সঙ্গে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নারীর সুরেরা কন্ঠে গরুর মাংসের আকর্ষণীয় আচারের ভিডিও রান্না থেকে শুরু করে পাত্রে ঢেলে হাত দিয়ে টিপে ভেঙ্গে এবং বৈয়ামে ঢোকানোর দৃশ্য দেখাচ্ছে। কিন্তু গ্রাহকদের সরবরাহ করছে, অতি নিন্মমানের খাবার অযোগ্য হলুদ মাখা তেল আর তেলের মধ্যে রসুনের কোয়া এবং বয়লার মুরগির কড়া তেলে ভাজা ক্ষুদ্র ক্ষুদ্র কয়েক পিস মাংস। যা দূর্গন্ধ যুক্ত এবং খাবার অযোগ্য। গরুর মাংসের আচারে যে মিষ্টির স্বাদ থাকে সেটাও নেই তাতে। অভিনব প্রতারণার ফাঁদ পেতেছে চক্রটি। এই হলুদ মাখানো এক কেজি তেলের মুল্য কারো কাছে এক হাজার টাকা আবার কাছে কাছে ৮০০ টাকা নিচ্ছে। যার কাছে যে দাম পাচ্ছে, সেই দামেই নিচ্ছে চক্রটি।

দিনাজপুর শহরে প্রতারিত এমনি এক গৃহিণী জানান, ‘ফেসবুকে যা দেখাচ্ছে, তার উলটো পাঠিয়েছে আমার কাছে। কুরিয়ারের সেলম্যান একটু মোটা কার্টুনের কাগজের বাক্সে মোড়ানো একটি প্যাকেট দিয়ে যায়। পরে কাগজের কার্টুন খুলে একটি প্লাস্টিকের বৈয়ামে হলুদ মিশ্রিত কিছু রসুন এবং কড়া তেলে ভাজা ক্ষুদ্র ক্ষুদ্র বয়লার মুরগির কয়েক টুকরা মাংস রয়েছে। বৈয়ামের মুখ খুলার পর কেমন যেনো বিকট দূর্গন্ধ ছড়াচ্ছে। গরুর মাংসের মিষ্টি আচার বিলা হলেও এতে কোন মিষ্টি নেই, নেই এক টুকরো গরুর মাংস! রীতিমতো প্রতারণা করছে, আমাদের মতো মানুষের সাথে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজন।’

এই প্রতারক চক্রকে সহায়তায় রয়েছে, কিছু অখ্যাত কুরিয়ার সার্ভিস। পণ্য পেয়ে প্রতারিতরা যখন সংশ্লিষ্ট কুরিয়ার সার্ভিসের কাছে ‘বিসমিল্লাহ ফুড বিডি’র ঠিকানা চাইছে, কুরিয়ার সার্ভিস কর্তৃপক্ষ দিতে পারছেনা তাদের ঠিকানা। ফোন নম্বর দিলেও সেই ফোন নম্বররে একবার যোগাযোগ করলেও পরে আর পাওয়া যায়না যেই নম্বরে। হয়তো সেই নম্বর বন্ধ না হয় ব্লাক লিস্টে রাখছে প্রতারিত গ্রাহকদের নাম্বার।

নিজেদের অফিস কখনো ঢাকা আবার কখনো ময়মনসিংহ বলে দাবি করছে চক্রটি। ০১৩০৮১৪৭০১০ অথবা ০১৮২০৮৮০৩০৫ এই নম্বর দু'টো ব্যবহার করে প্রতারক চক্রটি। তবে টু-কলারে এই নাম্বারে কোন দিলে খাটি বাজার ভেসে ওঠে। অর্থাৎ এর আগেও খাটি বাজার নামে তারা প্রতারণা ব্যবসা করেছে। এখন করছে, 'বিসমিল্লাহ ফুড বিডি' নামে। তবে, যে নামেই করুক না কেনো এরা যে প্রতারক তা গ্রাহকদের কাছে প্রমাণিত হয়েছে। সাধারণ মানুষকে এই প্রতারক চক্রের হাত থেকে বাঁচাতে প্রশাসন প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে এমনটাই প্রত্যাশা করছেন, তাদের দ্বারা প্রতারিত গ্রাহকেরা।

(এসএস/এসপি/জুন ০৬, ২০২৪)