মাদারীপুর প্রতিনিধি : ঢাকা-বরিশাল মহাসড়কে মাদারীপুরের রাজৈরে অবৈধভাবে গড়ে উঠা অর্ধশত স্থাপনা উচ্ছেদ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এর প্রতিবাদে মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে বিক্ষুব্ধরা। 

বুধবার (৫ জুন) দুপুরে মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট বন্দরে এই ঘটনা ঘটেছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, ঢাকা-বরিশাল মহাসড়কের মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট বন্দরের দুইপাশে গড়ে উঠে অর্ধশত অবৈধ স্থাপনা। এই অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন রাজৈর উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম।

কোন নোটিশ ছাড়া এসব স্থাপনা উচ্ছেদ করার অভিযোগ এনে দখলদাররা প্রতিবাদে ঢাকা-বরিশাল মহাসড়ক প্রায় এক ঘন্টা অবরোধ করেন। এসময় মহাসড়কের দুইপাশে কয়েকশত যানবাহন আটকে পড়ে। এতে করে ভোগান্তিতে পরে সাধারণ যাত্রীরা। খবর পেয়ে রাজৈর উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

একাধিক ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানান, কোন নোটিশ ছাড়াই হঠাৎ করে প্রায় ৫০টি দোকান বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয়েছে। এতে করে তাদের লাখ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. সাইফুল ইসলাম বলেন, উচ্ছেদ অভিযানটি রোড এন্ড হাইওয়ের। আমি জেলা প্রশাসকের নির্দেশে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের দায়িত্ব পালন করেছি মাত্র।

মাদারীপুর জেলা সড়ক ও জনপথ অধিদপ্তরের উপ প্রকৌশলী মোতাহার হোসেন বলেন, আগেই আমরা মাইকিং করেছি। প্রতি ঈদের আগেই মহাসড়কের যানজট কমাতেই আমরা উচ্ছেদ অভিযান পরিচালনা করি। এটা আমাদের নিয়মিত কাজ।

মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, স্থানীয় বেশ কিছু ব্যক্তি ঢাকা-বরিশাল মহাসড়কের দুইপাশে অবৈধ স্থাপনা নির্মাণ করে ব্যবসা করে আসছেন। এতে একদিকে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়, অন্যদিকে দুর্ঘটনার আশঙ্কা বাড়ে। পরে অভিযোগের প্রেক্ষিতে অভিযানে যান নির্বাহী ম্যাজিস্ট্রেট। উচ্ছেদ করা হলে বিক্ষুব্ধরা সড়ক অবরোধ করে। পরে প্রশাসন ও পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত করা হয়।

(এএসএ/এসপি/জুন ০৫, ২০২৪)