শৈলকুপা প্রতিনিধি : উজ্জ্বল আলী,পেশায় বেসরকারী কলেজের প্রভাষক। অনেকের কাছে তিনি স্রেফ ‘মানবতার ফেরিওয়ালা’ হিসেবে পরিচিত। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নানা বিষয়ে পোস্ট করে মানুষের মধ্যে সচেতনতার বার্তা ছড়িয়ে দেন, যেকোন সমস্যায় যোগাযোগ করতে বলেন তার সাথে। মানুষকে সাহায্য করতে হাজির হন বিভিন্ন এলাকায়,বাড়িতে বাড়িতে। 

‘মানবতার ফেরিওয়ালা’ হিসেবে পরিচিত উজ্জ্বল আলী করোনাকালে দাঁড়িয়েছেন অসহায় মানুষের পাশে। এ উদ্যোগে তিনি পাশে পেয়েছেন শুভাকাঙ্খীদের। তার গড়ে তোলা ‘অবিরাম উন্নয়নে বাংলাদেশ ফাউন্ডেশন’র সহায়তায় কেনা খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন অসহায় মানুষের হাতে।

‘অবিরাম উন্নয়নে বাংলাদেশ’ ফাউন্ডেশন শিক্ষিত বেকারদের ব্যতিক্রমী একটি স্বেচ্ছাসেবী সংগঠনের নাম। স্বেচ্ছায় মানুষের পাশে দাঁড়ানোই এই সংগঠনের কাজ। ঝিনাইদহের শৈলকুপা উপজেলার সারুটিয়া ইউনিয়নের প্রত্যন্ত পল্লিতে ‘ঢাকা সিটি ইন্টারন্যাশনাল কলেজ’র প্রভাষক এই ফাউন্ডেশনটি গড়ে তুলেছেন। সাথে রয়েছে আরো অনেক শিক্ষিত যুবক। যুবকরা নিজ উদ্যোগে স্বেচ্ছায় গ্রামের রাস্তা সংস্কার, মেরামত,মেয়ে বিয়ে ও দরিদ্রদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে থাকেন।

জানা গেছে, ‘শথপে আমরা, উন্নয়নে আমরা’ প্রতিপাদ্যে ২০১৮ সালে শুরু হয় এই ফাউন্ডেশনের কাজ। উজ্জ্বল আলী এলাকার কয়েকজন বেকার যুবকদের নিয়ে শুরু করেন তার স্বপ্নের ‘অবিরাম উন্নয়নে বাংলাদেশ’ ফাউন্ডেশনের কাজ। তাদের উন্নয়নের কাজ দেখে আশপাশের অন্য বেকার যুবকরাও এগিয়ে এসেছেন। অনেক স্কুল-কলেজের ছাত্ররাও যুক্ত হয়েছেন বেকারদের এই গ্রাম উন্নয়ন সংগঠনে। বর্তমানে এই সংগঠনে সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ২১ জনে।

‘অবিরাম উন্নয়নে বাংলাদেশ’ ফাউন্ডেশনের সভাপতি উজ্জল আলী জানান, ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ৫’শত পরিবারকে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। গ্রামের রাস্তা সংস্কার,মেরামত, রাস্তা পরিষ্কার করা, দরিদ্র মেয়ের বিয়েতে সাহায্য করা, গরিব মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করা, বিনামূল্যে পড়ানো,কম্বল বিতরণ, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ প্রতিযোগিতা, বনভোজন, মহান বিজয় দিবস ও স্বাধীনতা দিবস পালন করাসহ দরিদ্রদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ায় এ সংগঠনের কাজ।

উজ্জ্বল আলী বলেন,মানুষের জন্য কাজ করার জন্যই ‘অবিরাম উন্নয়নে বাংলাদেশ’ ফাউন্ডেশন করেছি। ইতোমধ্যে এলাকার শত শত মানুষের পাশে দাঁড়িয়েছে এই সংগঠন। ভবিষ্যতে আরো ভাল কাজ করবে এই সংগঠনটি। এজন্য সবার সহযোগীতা চাই।

(এসআই/এসপি/জুন ০৩, ২০২৪)