শাহ্ আলম শাহী, দিনাজপুর : ‘জনস্বাস্থ্য উন্নয়নে আসন্ন বাজেটে তামাকের মূল্য ও কর বৃদ্ধি চাই’ এই প্রস্তাবনা এবং ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি’ এই প্রতিপাদ্যে দিনাজপুরে পালিত হয়েছে বিশ্ব তামাকমুক্ত দিবস।

সোমবার (৩ জুন) সকালে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার আমতলী এলাকায় অন্তরঙ্গ সংস্থা নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে ঘন্টাব্যাপী অবস্থান ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে কর্মসূচিতে অন্তরঙ্গ সংস্থার সভাপতি সহকারী অধ্যাপক মোঃ আহসান হাবিবের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, চিরিরবন্দর উপজেলার ১০ নং ইউনিয়ন পরিষদ পুনট্টি এলাকার কাউন্সিলর মোঃ খালেদ মোশারফ। শুভেচ্ছা বক্তব্য রাখেন অন্তরঙ্গ সংস্থার সাধারণ সম্পাদক এম এম এইচ কাদির।

এসময় উপস্থিত ছিলেন সমাজসেবক আলহাজ্ব মুজিবুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আকছারুল ইসলাম, সদস্য গৌরি চক্রবর্তীসহ স্থানীয় গণ্যমান্য ও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বক্তারা বলেন, তামাকের ব্যবহার জনস্বাস্থ্য ও অর্থনৈতিক উন্নয়নের জন্য মারাত্মক ক্ষতিকর। তরুণ প্রজন্মকে রক্ষায় স্বাস্থ্যসেবা ব্যয় হ্রাস, তামাক সেবনের মাধ্যমে সৃষ্ট রোগ থেকে বিরত থাকার আহবান জানান। বাজেটে উল্লেখযোগ্য তামাক নিয়ন্ত্রনের সবচেয়ে কার্যকর ও সাশ্রয়ী উপায় হলো মূল্য ও কর বাড়িয়ে এটিকে মানুষের ক্রয়সীমার বাইরে নিয়ে যাওয়ার প্রস্তাব করেন। কর বৃদ্ধি তামাকের ব্যবহার কমানোর জন্য অন্যতম কার্যকর হাতিয়ার হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত। বিশেষ করে উচ্চ মূল্য কিশোর ও তরুনদের ধুমপানে নিরুৎসাহিত করে নতুন ধুমপায়ী তৈরিতে বাধা সৃষ্টি করবে। কিশোর ও তরুণ প্রজন্মের রক্ষার্থে তামাক কোম্পানির অবৈধ হস্তক্ষেপ প্রতিরোধের দাবি জানানো হয়।

(এসএস/এসপি/জুন ০৩, ২০২৪)