স্টাফ রিপোর্টার : ফরিদপুর জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের নবনির্মিত বহুতল ভবন 'ইঞ্জিনিয়ার আবদুস সোবহান ভবন' উদ্বোধনকালে মন্ত্রী পরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন ভার্চুয়ালি যোগ দিয়ে বলেন, শিক্ষা খাতে ব্যয় দীর্ঘমেয়াদি বিনিয়োগের একটি অংশ, এই খাতে যত বেশি বিনিয়োগ হবে সমাজ ও রাষ্ট্র ততটাই উপকৃত হবে।

মন্ত্রী পরিষদ সচিব আরো বলেন, আমাদের দেশে যে কারিকুলামের ভিত্তিতে বর্তমান শিক্ষা ব্যবস্থা প্রচলিত আছে, সেটা পৃথিবীর কোন দেশেই নেই। সবাই পরিবর্তন করেছে, আমরাও সেই পরিবর্তন করতে চাই।

তিনি বলেন, যে কোন পরিবর্তনেই চ্যালেঞ্জ আসবে, তারপরেও চেষ্টা করে যেতে হবে যুগের সাথে তাল মিলিয়ে চলতে।

তিনি উপস্থিত অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, একজন শিক্ষার্থীকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে বাস্তবমুখী নীতিতে আসতে হবে। আপনারা কোন অপপ্রচারকে গুরুত্ব দিবেন না, নতুন কারিকুলাম এর প্রতি আস্থা রাখুন। নতুন এই কারিকুলাম আপনার সন্তানের মেধাবিকাশে ও ভালো মানুষ হতে বিশেষ সহায়ক হবে।

তিনি গত রবিবার বিকাল সাড়ে ৫ টায় অকো-টেক্স গ্রুপের অর্থায়নে ফরিদপুর জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের নবনির্মিত বহুতল ভবনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ফরিদপুরের জেলা প্রশাসক মো: কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে সচিব আরো বলেন, একটা সময় ছিল দানবীরদের সহায়তায় শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠতো সারা দেশে। কিন্তু সেই গতি দীর্ঘদিন স্তিমিত হয়ে যায়। আমরা সাম্প্রতিক সময় দেখতে পাচ্ছি সমাজের বিত্তবানরা শিক্ষাক্ষেত্রে এগিয়ে আসছে এটা একটা দেশ ও রাষ্ট্রের জন্য ভালো খবর। তিনি জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের বহুতল ভবন নির্মাণে সহায়তা দানকারী প্রতিষ্ঠান অকো-টেক্স গ্রুপের এমডি ইঞ্জিনিয়ার আব্দুস সোবহানকে সাধুবাদ জানিয়ে বলেন, তার মত ধন্যাঢ্য ব্যক্তিরা সমাজ উন্নয়নে এগিয়ে এলে, এ দেশ বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে রূপান্তরিত হবে দ্রুত।

তিনি বলেন, ফরিদপুরবাসী এই প্রতিষ্ঠানের উপর আস্থা রেখেছে বলেই মাত্র দুই তিন বছরেই প্রায় হাজার খানেক শিক্ষার্থী পড়াশোনা করছে।

মন্ত্রী পরিষদ সচিব আরও বলেন, আমি বিশ্বাস করি বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত এই জেলার মানুষ সমাজ ও রাষ্ট্র গঠনে বিশেষ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম, ফরিদপুরের পুলিশ সুপার মোরশেদ আলম, বিশিষ্ট শিল্পপতি অকো-টেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক চৌধুরী রওশন ইসলাম, ফরিদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী বাকাইদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াসিন কবির, কলেজের অধ্যক্ষ ইমতিয়াজ জাহান, প্রফেসর শাহজাহান প্রমুখ।

অনুষ্ঠানের উপস্থিত ছিলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, উপজেলা নির্বাহী অফিসারগণ, জেলা প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা বৃন্দ, সরকারের বিভিন্ন দপ্তর প্রধান, সুশীল সমাজ ও শিক্ষার্থী এবং অভিভাবকেরা।

(ওএস/এসপি/জুন ০৩, ২০২৪)