স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল : বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি বলেছেন, আমদানি-রপ্তানি বাণিজ্যটা গতিশীল করার জন্য ব্যাংকের রিজার্ভের যে ঘাটতি ছিল তা মেটানোর জন্য চায়না থেকে ৫ বিলিয়ন ডলারের একটি বাণিজ্য সহায়তা পাওয়া যাবে। এতে করে রপ্তানিকারকরা পণ্য আমদানি করতে সুবিধা পাবে। পর্যায়ক্রমে অন্যন্য দেশের সাথে আমদানি-রপ্তানি সহজকরণের জন্য চেষ্টা করছি।

আজ শনিবার বিকেলে টাঙ্গাইল শহরের পৌর উদ্যানে ১০দিনব্যাপি বিসিক উদ্যোক্তা মেলার উদ্বোধনের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, গত রমজান থেকে ভোজ্য তেলের দাম সহনীয় পর্যায়ে আছে। যদিও ডলারের দাম বেড়েছে তবুও আগামী কোরবানির ঈদ পর্যন্ত একই দামে সারাদেশে ভোজ্য তেল বিক্রি করা হচ্ছে। বিশ্বের ৯৩টি দেশের তুলনায় বাংলাদেশে আলুর দাম কম রয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক চাপে রয়েছে। চাপ আর সংকট এক নয়। একটা দেশে তিনমাসের রিজার্ভ থাকলেই চলে। সেখানে আমাদের দেশে সাড়ে ৪ মাসের রিজার্ভ রয়েছে। চাপ কমাতে প্রবাসীদের বেশি রেমিট্যান্স পাঠায় এবং রপ্তানি আয় ও বেদেশী বিনিয়োগ বাড়ানো প্রয়োজন।

তিনি আরো বলেন, আমদানি রপ্তানি কিছুটা স্লো গতিতে চলছে। কিছু পণ্য আমরা আমদানি করাতে নিরুৎসাহিত করছি। ঈদে বাজার নিয়ন্ত্রণ রাখতে স্থানীয় প্রশাসনের মাধ্যমে বাজার মনিটরিং করা হচ্ছে। কেউ যদি অতিরিক্ত দাম নেয়ার চেষ্টা করে সে ক্ষেত্রে প্রশাসন ব্যবস্থা নিবে।

টাঙ্গাইল জেলা প্রশাসক কায়ছারুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত মেলায় বক্তব্য রাখেন, টাঙ্গাইল সদর আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন, টাঙ্গাইল পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, পৌর মেয়র এস এম সিরাজুল হক আলমগীর, বিসিক টাঙ্গাইলের সহকারী মহাব্যবস্থাপক শাহনাজ বেগম প্রমুখ।

এর আগে মন্ত্রী “বিসিক উদ্যোক্তা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় বিসিক উদ্যোক্তারা বিভিন্ন হস্তশিল্প সহ প্রায় অর্ধশত স্টলে তাদের পণ্য নিয়ে অংশ নেন। আগামী ১০ জুন বিসিক মেলা শেষ হবে।

(এসএম/এসপি/জুন ০১, ২০২৪)