স্টাফ রিপোর্টার : ‘ওয়ালটন ৪২তম জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ ২০২৪’ আজ শনিবার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে।

এবারের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুমকে নগদ ২০ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, রানার্স-আপ আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিনকে ১৫ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, তৃতীয় হওয়া ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদকে ১০ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, চতুর্থ হওয়া ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলোকে ৯ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, পঞ্চম হওয়া ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজাকে ৮ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, ষষ্ঠ হওয়া মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদকে ৭ হাজার টাকা ও ওয়ালটনের গিফট এবং সপ্তম হওয়া নীলাভা চৌধুরীকে ৬ হাজার টাকা ও ওয়ালটনের গিফট দেওয়া হয়। এছাড়া অষ্টম থেকে দ্বাদশ হওয়া দাবাড়–দের ওয়ালটনের গিফট দেওয়া হয়।

দুপুরে বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়াকক্ষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন) ও সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন। এ সময় বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু, কার্যনির্বাহী কমিটির সদস্য আঞ্জুমান আরা আকসির, সদস্য ও আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি এবং আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এবারের প্রতিযোগিতায় গতবারের জাতীয় মহিলা চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন। নোশিন আঞ্জুম ১১ খেলায় ৯ পয়েন্ট পেয়ে জাতীয় মহিলা দাবার শিরোপা অক্ষুন্ন রাখেন। ৮ পয়েন্ট পেয়ে বাংলাদেশ আনসারের মহিলা আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন রানার-আপ হন। বাংলাদেশ নৌবাহিনীর ওয়াদিফা আহমেদ সাড়ে ৭ পয়েন্ট পেয়ে তৃতীয় হন।

বাংলাদেশ পুলিশ এবং কুমিল্লার মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো ৭ পয়েন্ট পেয়ে চতুর্থ, বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা সাড়ে ৬ পয়েন্ট করে অর্জন করে পঞ্চম ও সমান পয়েন্ট নিয়ে প্লে’অফ খেলে বাংলাদেশ আনসারের মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ ষষ্ঠ হন।

নড়াইলের নীলাভা চৌধুরী ৫ পয়েন্ট নিয়ে সপ্তম স্থান লাভ করেন। সাড়ে ৪ পয়েন্ট করে নিয়ে গোপালগঞ্জের মহিলা ক্যান্ডিডেট মাস্টার ইশরাত জাহান দিবা অষ্টম ও বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ক্যান্ডিডেট কাজী জারিন তাসনিম নবম স্থান লাভ করেন। ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ারসিয়া খুশবু দশম, দুই পয়েন্ট নিয়ে বাংলাদেশ পুলিশের মহিলা ফিদে মাস্টার জান্নাতুল ফেরদৌস একাদশ এবং দেড় পয়েন্ট নিয়ে দ্বাদশ স্থানে রয়েছেন।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হওয়া এই ১১দিন ব্যাপী এই প্রতিযোগিতায় ১২ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন।

এই প্রতিযোগিতার ইভেন্ট পার্টনার ছিল জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে ছিল দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

(পিআর/এসপি/জুন ০১, ২০২৪)